‘আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় পাকিস্তানের সঙ্গে কাজ করবে চীন, ইরান ও তুরস্ক’

১৪ সেপ্টেম্বর,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ইসলামাবাদ: পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা মোহাম্মদ আসিফ জানিয়েছেন, আফগানিস্তানের বিষয়ে পাকিস্তানের অবস্থানকে সমর্থন করেছে চীন, ইরান ও তুরস্ক। এর জন্য পাকিস্তান ও আফগানিস্তানের সাথে কাজ করবে দেশগুলো।

বুধবার গণমাধ্যমের সঙ্গে কথা বলার সময় তিনি জানান, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তানের আত্মত্যাগ স্বীকার করেছে চীন, ইরান ও তুরস্ক এবং যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানের সংকট সামরিকভাবে নিরসন না করে রাজনৈতিক সমাধানের জন্য পাকিস্তানকে তাদের পুরোপুরি সহযোগিতার আশ্বাস দিয়েছেন দেশগুলোর নেতারা।

মন্ত্রী বলেন, এই তিনটি দেশই পাকিস্তানের সাথে একমত হয়েছে যে আফগানিস্তানের সমস্যাগুলোর কোনো সামরিক সমাধান নেই বরং এর রাজনৈতিকভাবে সমাধান করা উচিত। এই অঞ্চলের সব দেশগুলোই আঞ্চলিক স্বার্থে আফগানিস্তানে শান্তি চায় এবং সেখানে স্থিতিশীলতার জন্য সাহায্য করার জন্য প্রস্তুত।

আফগানিস্তানের সংকটের সর্বশেষ অবস্থা প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসির কাছে তিনি ব্যাখ্যা করেছেন বলে জানান।

আসিফ বলেন, ‘আফগানিস্তানে পাকিস্তানের সীমান্তের কাছাকাছি এলাকায় ভারত যে বড় ধরণের বিনিয়োগ করছে তা নিয়ে আমাদের গুরুতর আপত্তি আছে।’

পাক পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে তার ভবিষ্যত পদক্ষেপের কথা সাংবাদিকদের জানান। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে তার আসন্ন সফরে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনিসহ বিশ্বের নেতাদের সাথে বৈঠক করবেন।

সোমবার তেহরান সফরকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন বাহিনী আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনতে ব্যর্থ হয়েছে এবং এখন এই দ্বন্দ্বের নিরসনে রাজনৈতিকভাবে আলোচনার উপর জোর দিতে হবে।

গত সপ্তাহে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট রেক্স টিলারসনের সাথে আসিফের সাক্ষাৎকারের কথা থাকলেও এই সফরগুলোর কারণে তা পিছিয়ে দেয়া হয়।

পাকিস্তানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগের পর যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশীয় বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী সচিব এলিস ওয়েলসের সফরও স্থগিত করেছে পাকিস্তানি সরকার।

এই বছরের শেষের দিকে বেইজিং এর উদ্যোগে পাকিস্তান, চীন ও আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রীদের প্রথম ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। চীনের সাম্প্রতিক সফরের সময় খাজা আসিফ এই বৈঠকের প্রতি তার সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। এই বৈঠকে কৌশলগত যোগাযোগ, বাস্তব সহযোগিতা, এবং নিরাপত্তা সংলাপের উপর গুরুত্ব দেয়া হবে।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

ব্যাংক কেলেংকারি নিয়ে ‘নরেন্দ্র মোদি চুপ কেন?’

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ভারতের ইতিহাসে সবচেয়ে বড় ব্যাঙ্কিং কেলেঙ্কারি বলা হচ্ছে যাকে সেই হীরে-ব্যবসায়ী নীরব মোদ . . . বিস্তারিত

গর্ভ-ভাড়া করে জাপানী ধনকুবেরের ১৬ সন্তান

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: বিভিন্ন নারীর গর্ভ ভাড়া করে কমপক্ষে ১৬টি সন্তানের জন্ম দিয়েছেন যে জাপানি পুরুষ - তাকে পি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com