ভারতীয় সেনার গুলিতে দুই স্বাধীনতাকামী নিহত, প্রতিবাদে উত্তপ্ত কাশ্মীর

১২ সেপ্টেম্বর,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
জম্মু: ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের কুলগাম জঙ্গলে ভারতীয় সেনার গুলিতে দুই স্বাধীনতাকামী বিদ্রোহী নিহত হয়েছে। এছাড়া গ্রেপ্তার করা হয়েছে এক বিদ্রোহীকে। এরা সবাই হিজবুল মুজাহিদিনের সদস্য। সোমবার সকালে এ ঘটনা ঘটে। এর পর পরই স্থানীয় বেসামরিক কাশ্মীরারা প্রতিবাদে রাস্তায় নেমে আসে। এতে উত্তপ্ত হয়ে উঠেছে উপত্যকা।

বলা হয়, ঘটনার সময় তাদের কাছ থেকে একে-৪৭ এবং ইনস্যাস রাইফেল উদ্ধার করা হয়। নিহত হিজবুল মুজাহিদিনের সদস্যরা হলেন- দাউদ আহমেদ আলি এবং শাইয়ার আহমেদ ওয়ানি। তারা দুজনেই কুলগাম জেলার বাসিন্দা। বিদ্রোহীদের সঙ্গে যোগসাজস থাকার অভিযোগে সংঘর্ষস্থল থেকে একজনকে গ্রেপ্তার করা হয়েছে। আটককৃতের নাম হল আরিফ সোফি।

স্থানীয় কাশ্মীরারা প্রতিবাদ শুরু করলে পুলিশ তাদের সরিয়ে দেয়ার জন্য কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। পুলিশ জানায়, তারা জঙ্গিদের সহায়তায় রাস্তায় নেমেছে এবং সরকারী বাহিনীর দিকে পাথর ছুঁড়েছে।

জম্মু–কাশ্মীরের কুলগাম জেলার খুদওয়ানিতে হিজবুল মুজাহিদিনের সদস্য লুকিয়ে রয়েছে বলে রবিবার রাতে গোপন সূত্রে খবর পায় ভারতীয় সেনা। তার পরই দ্রুত এলাকা ঘিরে ফেলে সেনা ও পুলিশের যৌথবাহিনী৷ তল্লাসীর সময় বিদ্রোহীরা জওয়ানদের লক্ষ্য করে সরাসরি গুলি চালায় এবং সংঘর্ষ শুরু হয়।

বেশ কয়েকদিন ধরেই বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠীর সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর সংঘর্ষের কারণে উত্তপ্ত হয়েছে কাশ্মীর উপত্যকা। এর আগে রবিবার রাতের দিকে ল্যান্ডমাইন বিস্ফোরণে আহত হয়েছেন তিন সেনা সদস্য। উত্তর কাশ্মীরের কুপওয়াড়া জেলায় এ ঘটনা ঘটে। ওইদিন রাতের দিকে নিয়ম মাফিক টহল দিচ্ছিল ভারতীয় সেনার ১৬ মাদ্রাজ ট্রুপের সদস্যরা। আহতদের ড্রুগমুল্লা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কাশ্মীর উপত্যকায় এই বছরে এখন পর্যন্ত ১৪০ জন সন্দেহভাজন বিদ্রোহি নিহত হয়েছে,। ‘অপারেশন অলআউট’ এর নামে বিরোধী বিদ্রোহীদের খোঁজার জন্য হাজার হাজার অতিরিক্ত সেনা নিয়োগ করেছে ভারত।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

রোহিঙ্গাদের গ্রাম নিশ্চিহ্ন করে দেয়া হয়েছে: এইচআরডাব্লিউ

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননাইপেদো: রোহিঙ্গাদের কমপক্ষে ৫৫টি গ্রাম বুলডোজার দিয়ে একেবারে নিশ্চিহ্ন করে দেয়া হয়েছে বলে জানি . . . বিস্তারিত

চার বন্ধুর আপত্তিতে রক্ষা পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইসলামাবাদ: রাশিয়া, চীন, সৌদি আরব ও তুরস্ক। মূলত এই চার বন্ধুর আপত্তিতে ‘সন্ত্রাসে আর্থিক . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com