অযোধ্যা মামলার চূড়ান্ত শুনানি সুপ্রিম কোর্টে শুরু ৫ ডিসেম্বর

১১ আগস্ট,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
দিল্লি: ভারতের অযোধ্যায় বাবরি মসজিদ এলাকার মালিকানা কার, তা চূড়ান্ত করতে সুপ্রিম কোর্টে শুনানি শুরু হবে ৫ ডিসেম্বর থেকে। ২.৭৩ একরের ওই জমির মালিকানা নিয়ে বিরোধ চলছে গত ২৫ বছর ধরে।

শুক্রবার দেশটির শীর্ষ আদালত ওই চূড়ান্ত শুনানি শুরুর দিন ধার্য করেছে। এতে জানানো হয়েছে, কোনো অজুহাতেই সেই শুনানি স্থগিত রাখা যাবে না। তা একটানা চলবে।

ঘটনাচক্রে, অযোধ্যার ওই এলাকায় বাবরি মসজিদ ভাঙা হয়েছিল ৯২ সালের ৬ ডিসেম্বর।

ওই শুনানিতে কোন পক্ষের আইনজীবী প্রথমে তার সওয়াল শুরু করবেন, এ দিন সেটাও জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। বলেছে, যাদের দাবি, ওই এলাকা রাম লালার, তাদের পক্ষের আইনজীবী সিএস বৈদ্যনাথনই প্রথমে তার শুনানি শুরু করবেন।

ওই এলাকার মালিকানা নিয়ে এর আগে ইলাহাবাদ হাইকোর্ট যে রায় দিয়েছিল, তাকে চ্যালেঞ্জ করে মোট ১৩টি আপিল হয়েছিল সুপ্রিম কোর্টে। ডিসেম্বরে সেই সব আপিলের শুনানি শুরু হবে সুপ্রিম কোর্টের তিন সদস্যের একটি বেঞ্চে।

তবে এই মামলার একটি পক্ষ হিসেবে তাকেও বলতে দিতে হবে বলে যে আর্জি জানিয়েছিলেন বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী, তা এ দিন খারিজ করে দিয়ে শীর্ষ আদালত বলেছে, ডিসেম্বরে সব পক্ষকেই সওয়াল করার সুযোগ দেয়া হবে। চাইলে, সেই সময় তার বক্তব্য সুপ্রিম কোর্টে জানাতে পারেন স্বামী।

সূত্র: আনন্দবাজার

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

ড্রোনের চোখে রাখাইনে রোহিঙ্গাদের পুড়িয়ে দেয়া গ্রাম (ভাইরাল ভিডিও)

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননাইপেদো: মায়ানমারের রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর অভিযানের কারণে দলে দলে রোহিঙ্গারা বাংলাদেশে পা . . . বিস্তারিত

মায়ানমারের বিলাসবহুল হোটেল আগুনে ছারখার, নিহত ১

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননাইপেদো: মায়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে ব্যাপক অগ্নিকাণ্ডে ধ্বংস হয়েছে একটি বিলাসবহুল হোটেল। এ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com