চীনের কৃত্রিম দ্বীপের জলসীমায় মার্কিন যুদ্ধজাহাজ, বেইজিংয়ের প্রতিবাদ

১১ আগস্ট,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
বেইজিং: বিতর্কিত দক্ষিণ চীন সাগরে কৃত্রিমভাবে তৈরি একটি দ্বীপের কাছের জলসীমায় মার্কিন যুদ্ধজাহাজ ঘোরাফেরা করায় বেইজিং তীব্র ক্ষোভ প্রকাশ করেছে। চীনের নৌবাহিনী আমেরিকার এ যুদ্ধ জাহাজকে দ্রুত সতর্ক করে দেয়।

শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং জানান, ইউএসএস জন এস. ম্যাককেইন নামের যুদ্ধজাহাজের সেখানে এমন ঘোরাফেরা চীন ও আন্তর্জাতিক আইনের লঙ্ঘন এবং দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তার জন্য ‘মারাত্মক’ হুমকি।

এক বিবৃতিতে জেং বলেন, ‘এ ঘটনায় চীন চরমভাবে অসন্তুষ্ট।’ বিবৃতিতে আরো বলা হয়, এ ব্যাপারে বেইজিং ওয়াশিংটনের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদ জানাবে।

এদিকে মার্কিন এক কর্মকর্তা জানান, ইউএসএস জন এস ম্যাককেইন ডেস্ট্রোয়ার পর্যবেক্ষণের স্বাধীনতার অংশ হিসেবে বৃহস্পতিবার চীন নির্মিত কৃত্রিম দ্বীপ মিসচিফ রীফের ছয় নটিক্যাল মাইলের মধ্যে ঘোরাফেরা করে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তা বলেন, চীনের একটি যুদ্ধ জাহাজ থেকে ইউএসএস ম্যাককেইনকে কমপক্ষে দশবার রেডিও সতর্ক বার্তা পাঠানো হয়েছে।

রীফ হচ্ছে দক্ষিণ চীন সাগরে বিতর্কিত স্প্রাটলি দ্বীপপুঞ্জের অংশ। এ নিয়ে চীন ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে বিরোধ রয়েছে। দেশগুলো এটিকে তাদের নিজের বলে দাবি করে আসছে।

সূত্র: এএফপি

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

বাংলাদেশ নিয়ে ভারতীয় সেনাপ্রধানের মন্তব্যে তোলপাড়

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননয়াদিল্লী: আসামের মুসলিম ও বাংলাদেশ প্রসঙ্গে ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াতের মন্তব্যে ভারতজুড়ে . . . বিস্তারিত

আসামের মুসলিম দলকে কটাক্ষ করলেন ভারতের সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ভারতে বদরুদ্দিন আজমলের প্রতিষ্ঠিত রাজনৈতিক দল এআইইউডিএফ কীভাবে আসামে বিজেপির চেয়েও দ্রুত . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com