ব্রেকিং সংবাদ: |
  • আমি নিজ থেকে শিক্ষামন্ত্রীর দায়িত্ব নিতে পারি না: মাহাথির
  • বিএনপি নির্বাচন বয়কট করেছে বলে গণতন্ত্র বন্ধ থাকেনি: কাদের
  • মানুষের অধিকার প্রতিষ্ঠায় আসুন ঐক্যবদ্ধ হই: ফখরুল

ভারতের সীমান্ত ঘেঁষে চীনের রণ প্রস্তুতি

১৭ জুলাই,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
নয়াদিল্লি: একদিকে যখন ডোকলাম নিয়ে ভারতের সঙ্গে অশান্তি চলছে, তার মাঝেই প্রচুর যুদ্ধাস্ত্র নিয়ে তিব্বতে লাইভ-ফায়ারের মহড়া চালাচ্ছে চীনা সেনারা। সীমান্ত নিয়ে অশান্তির মাঝেই যুদ্ধের ইঙ্গিত দিয়ে তিব্বতে সেনা সাজাল বেইজিং।

দক্ষিণ-পশ্চিম চীনের তিব্বতে এই মহড়া হয়েছে বলে জানিয়েছে চীনের সংবাদমাধ্যম চায়না চ্যানেল টেলিভিশন।

চ্যানেলটি জানায়, ঠিক কবে বা কখন এই মহড়া হয়েছে তা জানা যায়নি। তবে একটি ফুটেজ দেখিয়ে বলা হয়েছে, চীনা সেনাদের তিব্বত মিলিটারি কমান্ড এই মহড়া চালিয়েছে। এটি চীনের অন্যতম মাউন্টেন ব্রিগেড। এই তিব্বত কমান্ডই ভারত-চীন সীমান্ত বা লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের দায়িত্বে রয়েছে।

হামলা হলে কিভাবে একসঙ্গে চীনের সব বাহিনী লড়াই করবে, সেটাই ছিল এই মহড়ার মূল বিষয়। অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, চীনা সেনা অ্যান্টি-ট্যাংক গ্রেনেড, মিসাইল ও কামান নিয়ে এই ড্রিল চালাচ্ছে। ১১ ঘণ্টা ধরে চলেছে এই মহড়া।

এর আগে তিব্বতের রাজধানী লাসায় গত ১০ জুলাই একটি ড্রিল করে তিব্বতের মোবাইল কমিউনিকেশন এজেন্সি। সেখানে একটি অস্থায়ী মোবাইল নেটওয়ার্ক তৈরি করে জরুরিকালীন অবস্থার যোগাযোগ ব্যবস্থা খতিয়ে দেখা হয়।

চীনের এই সেনা মহড়ায় ছিল চীনের তৈরি লাইট ব্যাটল ট্যাংক ও আরও অনেক অত্যাধুনিক অস্ত্র। গত প্রায় এক মাস ধরে ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে ভারতের সঙ্গে অশান্তি চলছে চীনের। বারবার ভারতকে যুদ্ধের হুমকি দিয়ে চলেছে বেইজিং।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

ভারতের উত্তর প্রদেশে বিষাক্ত মদ খেয়ে ১৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনকানপুর: ভারতের উত্তর প্রদেশে বিষাক্ত মদ খেয়ে দুই দিনে ১৩ জনের মৃত্যু খবর পাওয়া গেছে। সোমবার কান . . . বিস্তারিত

ভয়ঙ্কর ৪০টি যুদ্ধবিমান পাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদিল্লি: ভারতের হাতে থাকা বর্তমান যুদ্ধবিমানের মধ্যে সর্বাধুনিক বিমান হচ্ছে সুখোই জেট। ভারতের হা . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com