ভারতে রাষ্ট্রপতি নির্বাচন চলছে

১৭ জুলাই,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক

আরটিএনএন

দিল্লী: ভারতের চতুর্দশ রাষ্ট্রপতি নির্বাচন শুরু হয়েছে। স্থানীয় সময় সোমবার সকাল ১০ টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৫টা পর্যন্ত। নির্বাচনের ভোট গণনা করা হবে ২০ জুলাই।


রাজধানী নয়াদিল্লীর পার্লামেন্ট ভবন ও রাজ্যের বিধানসভাগুলোতে লোকসভা, রাজ্যসভা ও বিধানসভার সদস্যরা ভোট দিয়ে তাদের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত করবেন।


রাষ্ট্রপতি নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করবেন ইলেক্টোরাল কলেজের ৪ হাজার ৮৯৬ জন সদস্য। এর মধ্যে লোকসভায় ৫৪৩ জন, রাজ্যসভায় ২৩৩ জন এবং স্টেট অ্যাসেম্বলির মোট সদস্য ৪ হাজার ১২০ জন।


এবার রাষ্ট্রপতি পদে প্রার্থী দুইজন। বিজেপি নেতৃত্বাধীন সরকারের পক্ষ থেকে প্রার্থী রামনাথ কোবিন্দ। যিনি এর আগে বিহারের রাজ্যপাল ছিলেন।


তার প্রতিদ্বন্দ্বী বিরোধী প্রার্থী হলেন কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ’র প্রার্থী মীরা কুমার। যিনি এর আগে কংগ্রেস শাসনামলে লোকসভার স্পিকার ছিলেন। দুইজনই দলিত সম্প্রদায়ের।


সংখ্যার বিচারে নির্বাচনের আগের দিন পর্যন্ত, এই দৌড়ে এগিয়ে রয়েছেন রামনাথ কোবিন্দই। যদিও, বিরোধীরাও শেষ রাতে বাজিমাত করার বিষয়ে আশাবাদী।


দুজনই নিজেদের প্রচারে কোনো কসুর করেননি। দেশের বিভিন্ন প্রান্তে ছুটে গিয়ে সংশ্লিষ্ট রাজনৈতিক দলগুলির সমর্থন আদায় করার প্রচেষ্টা করেছেন।


বর্তমান বাঙালি রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মেয়াদ শেষ হচ্ছে ২৪ জুলাই। নির্বাচিত রাষ্ট্রপতি শপথ নিবেন ২৫ জুলাই।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী?

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইসলামাবাদ: আদালতে অযোগ্য ঘোষিত হওয়ার পরই পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন নওয়া . . . বিস্তারিত

যে কারণে প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হলো নওয়াজ শরীফকে

আন্তর্জাতিক ডেস্ক আরটিএনএনইসলামাবাদ: পাকিস্তানের সর্বোচ্চ আদালত প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে সরকারি কোনো দপ্তর পরিচালনার . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com