যুক্তরাষ্ট্র একটি ‘অরাজক সন্ত্রাসী রাষ্ট্র’: উ. কোরিয়া

১৯ জুন,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
পিয়ংইয়ং: নিউ ইয়র্কে নিযুক্ত উত্তর কোরিয়ার কূটনীতিকদের একটি প্যাকেট ‘ছিনতাই’ করেছে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির সরকারি বার্তা সংস্থা কেসিএনএ এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, নিউ ইয়র্কে জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে উত্তর কোরিয়ার কূটনৈতিক প্রতিনিধিদলে লাগেজ থেকে ওই প্যাকেটটি ছিনতাই করা হয়েছে। ঘটনার সময় কূটনীতিকরা নিউ ইয়র্ক থেকে দেশে ফিরছিলেন বলে কেসিএনএ জানায়।

এই ‘উস্কানিমূলক’ পদক্ষেপের জন্য যুক্তরাষ্ট্রের কাছে ব্যাখ্যা দাবি করেছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ং বলেছে, আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে দেশটির কূটনীতিকদের কাছ থেকে প্যাকেটটি জোর করে ছিনিয়ে নেয়া হয়েছে। এ কারণে যুক্তরাষ্ট্রকে ‘অরাজক সন্ত্রাসী রাষ্ট্র’ বলে অভিহিত করেছে কেসিএনএ।

উত্তর কোরিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র হামলাকে কেন্দ্র করে সাম্প্রতিক সময়ে ওয়াশিংটনের সঙ্গে পিয়ংইয়ংয়ের সম্পর্কে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়।

প্রতিবন্ধীদের অধিকার বিষয়ক কনভেনশনের সদস্য দেশগুলোর এক সম্মেলনে অংশগ্রহণ করতে উত্তর কোরিয়ার কূটনৈতিক প্রতিনিধিদলটি নিউ ইয়র্ক সফরে গিয়েছিলেন।

এ ঘটনার জের ধরে নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিত বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের সম্মেলন অন্যকোনো দেশে সরিয়ে নেয়ার আহ্বান জানিয়েছে পিয়ংইয়ং।

উত্তর কোরিয়া বলেছে, যুক্তরাষ্ট্র এ দাবি মেনে না নিলে এর যেকোনো পরিণতির দায় ওয়াশিংটনকে নিতে হবে।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

রোহিঙ্গাদের গ্রাম নিশ্চিহ্ন করে দেয়া হয়েছে: এইচআরডাব্লিউ

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননাইপেদো: রোহিঙ্গাদের কমপক্ষে ৫৫টি গ্রাম বুলডোজার দিয়ে একেবারে নিশ্চিহ্ন করে দেয়া হয়েছে বলে জানি . . . বিস্তারিত

চার বন্ধুর আপত্তিতে রক্ষা পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইসলামাবাদ: রাশিয়া, চীন, সৌদি আরব ও তুরস্ক। মূলত এই চার বন্ধুর আপত্তিতে ‘সন্ত্রাসে আর্থিক . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com