ভারতের হয়রানির কারণে জাকির নায়েককে নাগরিকত্ব দিল সৌদি সরকার

২০ মে,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ভারত সরকারের হয়রানির শিকার হয়ে গত বেশ কিছু দিন যাবত বিদেশে অবস্থান করছেন ইসলাম প্রচারক ডা. জাকির নায়েক। এমন পরিস্থিতিতে তাকে নাগরিকত্ব প্রদান করেছে সৌদি আরব।

‘সন্দেহভাজন সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করে গত মাসে জাকির নায়েককে গ্রেপ্তার করতে ভারত সরকারের পক্ষ থেকে ইন্টারপোলের মাধ্যমে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। পরোয়ানা জারির সময় জাকির মালয়েশিয়ায় অবস্থান করছিলেন। এরপর তিনি ভারতে না ফেরার সিদ্ধান্ত নেন।

প্রায় ৫ বছর আগে মালয়েশিয়া সরকার জাকির নায়েককে স্থায়ী রেসিডেন্সি পারমিট দিয়েছিল।
বর্তমান জাকির সৌদিতে অবস্থান করছেন এবং বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সরাসরি হস্তক্ষেপে তাকে নাগরিকত্ব প্রদান করা হয়েছে।

ভারতের পাসপোর্ট কর্তৃপক্ষ সম্প্রতি জাকির নায়েকের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নেয়। এমতাবস্থায় সৌদিতে অবস্থানরত ডা. নায়েককে ভারতে ফেরত পাঠাতে বাধ্য থাকতো সৌদি সরকার। কিন্তু নাগরিকত্ব দেয়ার ফলে এখন তাকে ভারত সরকারের চাহিদা মতো জন্মভূমিতে ফেরত পাঠাতে বাধ্য থাকবে না সৌদি আরব।

৫১ বছর বয়সী এই ইসলাম প্রচারকের বিরুদ্ধে ভারত সরকার অভিযোগ তুলে, ঢাকার গুলশানে আর্টিজান হোটেলের হামলাকারীরা জাকির নায়েকের বক্তব্য থেকে ‘অনুপ্রেরণা’ নিয়েছিল। যদিও ভারত সরকারের এমন অভিযোগ ‘উদ্দেশ্যমূলক’ বলে বিভিন্ন মহলে ব্যাপক সমালোচিত হয়েছে।

সূত্র: মিলি গেজেট।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

চীনের ওবিওআরে যোগ দিতে ভারতকে উদ্বুদ্ধ করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদিল্লি: চীনের ‘এক অঞ্চল এক সড়ক’ (ওবিওআর) উদ্যোগে যোগ দিতে ভারতকে উদ্বুদ্ধ করছে রাশি . . . বিস্তারিত

কাশ্মীরে তুষারপাত, নিখোঁজ ৫ ভারতীয় সেনা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনজম্মু: অধিকৃত জম্মু কাশ্মীরে প্রবল তুষারপাতের কবলে পড়ে পাঁচ ভারতীয় সেনা জওয়ান নিখোঁজ হয়েছেন। গত . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com