ভারতের হয়রানির কারণে জাকির নায়েককে নাগরিকত্ব দিল সৌদি সরকার

২০ মে,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ভারত সরকারের হয়রানির শিকার হয়ে গত বেশ কিছু দিন যাবত বিদেশে অবস্থান করছেন ইসলাম প্রচারক ডা. জাকির নায়েক। এমন পরিস্থিতিতে তাকে নাগরিকত্ব প্রদান করেছে সৌদি আরব।

‘সন্দেহভাজন সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করে গত মাসে জাকির নায়েককে গ্রেপ্তার করতে ভারত সরকারের পক্ষ থেকে ইন্টারপোলের মাধ্যমে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। পরোয়ানা জারির সময় জাকির মালয়েশিয়ায় অবস্থান করছিলেন। এরপর তিনি ভারতে না ফেরার সিদ্ধান্ত নেন।

প্রায় ৫ বছর আগে মালয়েশিয়া সরকার জাকির নায়েককে স্থায়ী রেসিডেন্সি পারমিট দিয়েছিল।
বর্তমান জাকির সৌদিতে অবস্থান করছেন এবং বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সরাসরি হস্তক্ষেপে তাকে নাগরিকত্ব প্রদান করা হয়েছে।

ভারতের পাসপোর্ট কর্তৃপক্ষ সম্প্রতি জাকির নায়েকের পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নেয়। এমতাবস্থায় সৌদিতে অবস্থানরত ডা. নায়েককে ভারতে ফেরত পাঠাতে বাধ্য থাকতো সৌদি সরকার। কিন্তু নাগরিকত্ব দেয়ার ফলে এখন তাকে ভারত সরকারের চাহিদা মতো জন্মভূমিতে ফেরত পাঠাতে বাধ্য থাকবে না সৌদি আরব।

৫১ বছর বয়সী এই ইসলাম প্রচারকের বিরুদ্ধে ভারত সরকার অভিযোগ তুলে, ঢাকার গুলশানে আর্টিজান হোটেলের হামলাকারীরা জাকির নায়েকের বক্তব্য থেকে ‘অনুপ্রেরণা’ নিয়েছিল। যদিও ভারত সরকারের এমন অভিযোগ ‘উদ্দেশ্যমূলক’ বলে বিভিন্ন মহলে ব্যাপক সমালোচিত হয়েছে।

সূত্র: মিলি গেজেট।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

বাংলাদেশ নিয়ে ভারতীয় সেনাপ্রধানের মন্তব্যে তোলপাড়

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননয়াদিল্লী: আসামের মুসলিম ও বাংলাদেশ প্রসঙ্গে ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াতের মন্তব্যে ভারতজুড়ে . . . বিস্তারিত

আসামের মুসলিম দলকে কটাক্ষ করলেন ভারতের সেনাপ্রধান

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ভারতে বদরুদ্দিন আজমলের প্রতিষ্ঠিত রাজনৈতিক দল এআইইউডিএফ কীভাবে আসামে বিজেপির চেয়েও দ্রুত . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com