কাশ্মীরিদের নিরাপত্তা জোরদারের নির্দেশ রাজনাথের

২১ এপ্রিল,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
দিল্লি: ভারতের বিভিন্ন প্রান্তে কাশ্মীরিদের অস্তিত্ব আজ সংকটের মুখে। সম্প্রতি শিব সেনা উত্তরপ্রদেশ থেকে কাশ্মীরিদের তাড়ানোর দাবিতে পোস্টার টানায়। কাশ্মীরিদের ওই রাজ্যে থাকার অধিকার নেই বলে দাবি করে শিব সেনা দল।

এর পর কাশ্মীরিদের তাড়ানোর দাবি তুলে উত্তর প্রদেশের বিভিন্ন প্রান্তে একাধিক পোস্টার লাগিয়েছে নব নির্মান সেনা দল। আগামী ৩০ এপ্রিলের মধ্যেই কাশ্মীরিদের রাজ্য ছেড়ে যেতে হবে। নয়তো সমস্ত কাশ্মীরিরাই চরম সমস্যার সম্মুখীন হবে। এমনই হুমকি ব্যানার টানানো হয় উত্তরপ্রদেশের দিল্লি-দেরাদুন মহাসড়কের উপর।

এবার সেই সমস্ত উপত্যকাবাসীদের সুরক্ষার নির্দেশ দিলেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

বুধবার রাজস্থানের চিত্তরগড়ে কাশ্মীরি ছাত্র ছাত্রীদের উপর অত্যাচারের বিষয়টির তীব্র নিন্দা করেন তিনি। পাশাপাশি ভারতের বিভিন্ন প্রান্তে থাকা কাশ্মীরিদের নিরাপত্তা আরো জোরদার করার নির্দেশ দেন রাজনাথ। এ বিষয়ে স্বরাষ্ট্রসচিবকে একটি উপদেষ্টামণ্ডলী গঠনের নির্দেশ দিয়েছেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভারতের একটি বা দুটি অংশেই শুধুমাত্র কাশ্মীরি যুবকদের অস্তিত্ব সংকটে। তারা বিভিন্নভাবে নির্যাতিতও হচ্ছেন। উত্তরপ্রদেশ এবং রাজস্থানের বিভিন্ন অংশে ছাত্ররা আজ নিগৃহীত।

কাশ্মীরিদের ওপর আক্রমণের নিন্দা করে রাজনাথ সিং বলেন, প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে তিনি আবেদন করেছেন ছাত্র ছাত্রীরা যাতে নিগৃহের শিকার না হন সেই বিষয়টি খতিয়ে দেখতে। কাশ্মীরিরাও ভারতেরই নাগরিক। আর কাশ্মীরি এই যুব সম্প্রদায় সীমান্তরক্ষীর কাজেও নিয়োজিত। তাই এই ধরণের বিচ্ছিন্নতাবাদী সংঘর্ষ যাতে না হয় সেই দিকে বিশেষ নজর দেয়ার কথা বলেছেন রাজনাথ সিং।

ভারতীয় নাগরিক হিসেবে নিজের পরিবারের সদস্য হিসেবেই কাশ্মীরিদের সঙ্গে ভালো ব্যবহার করতে হবে, এমনটাই নির্দেশ দিয়েছেন রাজনাথ সিং।

সম্প্রতি ছয়জন কাশ্মীরি ছাত্রছাত্রীকে নির্যাতন করা হয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাসে গরুর মাংস রান্নার অভিযোগে অভিযুক্ত করা হয় এই ছয় ছাত্রছাত্রীকে। সারা ভারত জুড়েই বিভিন্ন কারণে কাশ্মীরিরা চরম সমস্যার সম্মুখীন।

সূত্র: কলকাতা২৪

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

ড্রোনের চোখে রাখাইনে রোহিঙ্গাদের পুড়িয়ে দেয়া গ্রাম (ভাইরাল ভিডিও)

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননাইপেদো: মায়ানমারের রাখাইন রাজ্যে সামরিক বাহিনীর অভিযানের কারণে দলে দলে রোহিঙ্গারা বাংলাদেশে পা . . . বিস্তারিত

মায়ানমারের বিলাসবহুল হোটেল আগুনে ছারখার, নিহত ১

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননাইপেদো: মায়ানমারের রাজধানী ইয়াঙ্গুনে ব্যাপক অগ্নিকাণ্ডে ধ্বংস হয়েছে একটি বিলাসবহুল হোটেল। এ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com