পানামা পেপার্স: নওয়াজের বিরুদ্ধে অভিযোগ তদন্তের নির্দেশ

২০ এপ্রিল,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক

আরটিএনএন

ইসলামাবাদ: পাকিস্তানের সুপ্রিমকোর্ট প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার পরিবারের বিরুদ্ধে আনা পানামা পেপার কেলেঙ্কারির অভিযোগের রায় ঘোষণা করেছে।


দেশটিজুড়ে টান টান উত্তেজনা ও আন্তর্জাতিক পর্যায়ে আলোচনার মধ্যে পাকিস্তান সুপ্রিমকোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ বৃহস্পতিবার এই আদেশ দেয়।


এই রায়ে আদালত যৌথ তদন্ত দলকে নওয়াজের পরিবার কিভাবে কাতারে অর্থ পাঠাত সে বিষয়ে অনুসন্ধান করার আদেশ দেয়।


পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ ডনের প্রতিবেদককে জানান, সুপ্রিমকোর্ট তাদের রায় দেওয়ার সময় বিভক্ত হয়ে গিয়েছিলো ৩-২ ফলাফলে। প্রধানমন্ত্রী এক পত্রের মাধ্যমে জানান এই তদন্তে সহযোগিতা করতে একটি কমিশন গঠন করবেন।


আসিফ আরো জানান, আমরা যেকোনো ধরনের তদন্তের জন্য প্রস্তুত। আজ আদালতে আমাদের প্রতিপক্ষ যে উপযুক্ত প্রমাণ ও যুক্তি দেখিয়েছে তা যথেষ্ট ছিলো না। আমাদের দল (মুসলিম লীগ) জয়ী হয়েছে।


পাঁচজন কে নিয়ে বেঞ্চ গঠন হয় আদালতে। অপর পক্ষের বাদী হিসেবে ছিলেন তেহরিক ই ইনসাফ, জামাতে ইসলামী, ওয়াতান পার্টি এবং অল পাকিস্তান মুসলিম লীগ।


রায় ঘোষণার সময় আদালতের বাইরে ছিলেন তেহরিক ই ইনসাফ ও মুসলিম লীগের কর্মীরা।


গত বছর পানামা পেপার্সে প্রকাশিত লাখ লাখ গোপন নথিতে বিশ্বব্যাপী রাজনৈতিক নেতা ও শীর্ষ ব্যবসায়ীদের গোপন সম্পদের তথ্য ফাঁস হয়।


পানামার ল ফার্ম মোসাক ফনসেকার ফাঁস হওয়া সাড়ে ১১ লাখ নথির মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সন্তান মরিয়াম, হাসান ও হুসেইন নওয়াজের নামে আটটি অফশোর কোম্পানি থাকার তথ্য আসে।


এসব তথ্য ফাঁসে পরিবারটির সম্পদ, অফশোর হোল্ডিংস ও ব্যাণিজ্যিক স্বার্থ নিয়ে পাকিস্তানজুড়ে ব্যাপক রাজনৈতিক বিতর্ক দেখা দেয়।


বিরোধীদলগুলো প্রধানমন্ত্রীর পরিবারের বিরুদ্ধে তদন্তের দাবিতে বিক্ষোভ-সমাবেশ করে এবং নওয়াজের পদত্যাগ দাবি করে।


প্রধানমন্ত্রী নওয়াজের সম্ভাব্য রাজনৈতিক উত্তরাধিকারী মরিয়ম নওয়াজ প্রথম দিকে ফাঁস হওয়া নথির তথ্য প্রত্যাখ্যান করে সেগুলো জাল বলে দাবি করেন।


সূত্র: ডন

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

দাউদ ইব্রাহিমের মৃত্যু নিয়ে জল্পনা

আন্তর্জাতিক ডেস্ক আরটিএনএন ঢাকা: ভারতীয় বংশোদ্ভূত আন্তর্জাতিক মাফিয়া দাউদ ইব্রাহিমের শারীরিক অবস্থা সঙ্কাটাপন্ন বলে গতরা . . . বিস্তারিত

সম্প্রীতির নজির: কীর্তনের অর্থও দিলেন মুসলিমরা

আন্তর্জাতিক ডেস্ক আরটিএনএন কলকাতা: ফের সাম্প্রদায়িক সম্প্রীতির নজির গড়ল পশ্চিমবঙ্গের মালদহ জেলার মানিকচকের প্রত্যন্ত গ্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com