ব্রেকিং সংবাদ: |
  • ২০ দলীয় জোটের বৈঠক রাতে
  • কিউবায় কয়েক যুগ পর কাস্ত্রো পরিবারের বাইরে কেমন হবে নতুন নেতৃত্ব
  • তারেক রহমানকে ফেরানোর উদ্যোগ সরকারের, বিএনপি ও আইন কী বলছে

শান্তি আলোচনায় আগ্রহী উলফা নেতা পরেশ বরুয়া

০৬ জানুয়ারি,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: উত্তর-পূর্ব ভারতের স্বাধীনতাকামী সংগঠন ইউনাটেড লিবারেশন ফ্রন্ট অব আসামে (উলফা) কামান্ডার ইন চিফ পরেশ বরুয়া ভারত সরকারের সঙ্গে শান্তি আলোচনায় আগ্রহ দেখিয়েছেন।

বৃহস্পতিবার উলফার সাবেক সাধারণ সম্পাদক অনুপ চেটিয়া আসামের গণমাধ্যমের সাংবাদিকদের এ কথা বলেন।

শুক্রবার অনুপ চেটিয়া বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘পরেশ বরুয়ার সঙ্গে প্রায়ই আমার যোগাযোগ হয়ে থাকে। সংবাদ মাধ্যমের সাহায্যে আলোচনায় বসার জন্য যেসব প্রস্তাব তাকে দেওয়া হয়েছিল তা সরাসরি আগ্রহ্য করেননি পরেশ বরুয়া’।

এ থেকেই স্পষ্ট ইঙ্গিত মিলেছে, ভারতের কেন্দ্রীয সরকার একটু নরম অবস্থান গ্রহণ করলে পরেশ বরুয়া আলোচনার টেবিলে নিয়ে আসতে হয়তো বেশি দেরি হবে না।

ভারত সরকার ও পরেশ বড়–য়ার মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকায় অবতীর্ণ হওয়ার ইচ্ছা প্রকাশ করে অনুপ চেটিয়া বলেন, ‘শুধু ফোনে কথা বলে উলফা সেনাধ্যক্ষকে আলোচনায় টেনে আনা সম্ভব নয়। এর জন্য বরুয়ার মুখোমুখি বসে কথা বলতে হবে। তার ইচ্ছা-অনিচ্ছার বিষয়ে জানতে হবে। তবে এক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের সহযোগিতার প্রয়োজন রয়েছে’।

তিনি বলেন, ‘আমাকে বিশ্বাস করে এই আলোচনার ব্যবস্থা করে দিতে হবে। তখনই তাকে আলোচনার টেনে আনার চেষ্টা সম্ভব হবে। তাছাড়া পরেশ বরুয়াকে বাদ দিয়ে আলোচনা হলে আসামে স্থায়ী শান্তি ফিরিয়ে আনা সম্ভব হবে না’।

আসামের স্বাধীনতার যে আন্দোলন পরেশ বরুয়া শুরু করেছেন, তা থেকে তিনি সরে আসবেন না। অনুপ চেটিয়া দাবি করলেও ভারত সরকারের সঙ্গে শান্তি আলোচনায় পরেশ বরুয়া বসবেন না। ইতোপূর্বে অসংখ্যবার ভারত সরকারের পক্ষ থেকে তাকে শান্তি আলোচনার প্রস্তাব দেওয়া হয়েছি কিন্তু তাতে তিনি রাজি হননি।

আসামের স্বাধীনতার দাবিতে তিনি অটল। সেখান থেকে তাকে বিচ্যুত করা যাবে না বলেও বলা হয়েছে।

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

ভারতে গুরুত্বপূর্ণ মামলায় একের পর এক হিন্দুত্ববাদী অভিযুক্তের অব্যহতি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদিল্লি: ভারতের গুজরাটে ২০০২ সালের দাঙ্গার একটি হত্যাকাণ্ডে অভিযুক্ত বিজেপির গুরুত্বপূর্ণ নেত্রী . . . বিস্তারিত

মক্কা মসজিদ মামলার রায় দেয়া বিচারকের পদত্যাগ প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদিল্লি: ভারতের হায়দরাবাদের প্রসিদ্ধ মক্কা মসজিদে বিস্ফোরণের মামলায় রায় দেয়া বিচারক রবিন্দর রেড . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com