ব্রেকিং সংবাদ: |
  • ২০ দলীয় জোটের বৈঠক রাতে
  • কিউবায় কয়েক যুগ পর কাস্ত্রো পরিবারের বাইরে কেমন হবে নতুন নেতৃত্ব
  • তারেক রহমানকে ফেরানোর উদ্যোগ সরকারের, বিএনপি ও আইন কী বলছে

রোহিঙ্গা গণহত্যা তদন্তে মায়ানমার যাচ্ছেন জাতিসংঘের দূত

০৬ জানুয়ারি,২০১৭

                        জাতিসংঘের মানবাধিকার দূত ইয়াংহি লি
আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: রোহিঙ্গা মুসলমানদের ওপর সামরিক অভিযানসহ ক্রমবর্ধমান সহিংসতা ও গণহত্যা তদন্তে মায়ানমার সফর করবে জাতিসংঘের মানবাধিকার দূত।

জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি আগামী সপ্তাহে দেশটিতে ১২ দিনের সফরে যাচ্ছেন বলে শুক্রবার সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়। যা আগামী সোমবার শুরু হবে।

একই সঙ্গে বিশেষ দূত ইয়াংহি লি দেশটির কাচিন রাজ্যেও পরিদর্শনে যাবেন। সেখানে জাতিগত বিদ্রোহী ও সেনাবাহিনীর মধ্যে যুদ্ধে হাজার হাজার মানুষ গৃহহীন হয়েছে।
 
মায়ানমারের সামরিক বাহিনীর হাতে নিষ্ঠুর নির্যাতনের শিকার হচ্ছে সেখানকার জাতিগত সংখ্যালঘু রোহিঙ্গারা। গত বছরের মার্চে দেশটির নেত্রী অং সান সু চি’র দল সরকার গঠন করার সময় তিনি দেশে শান্তি ফিরিয়ে আনার অঙ্গীকার করলেও সেই পথে হাটেননি।

উত্তর রাখাইন রাজ্যে রোহিঙ্গা গ্রামগুলোতে কয়েকমাসব্যাপী সামরিক অভিযানের লাগাম টেনে ধরতে ব্যর্থ হওয়ায় নোবেল পুরস্কার বিজয়ী নেত্রী সু চি ব্যাপকভাবে আন্তর্জাতিক সমালোচনার সম্মুখীন হচ্ছেন।

গত বছরের অক্টোবর থেকে রাখাইন অঞ্চল অবরুদ্ধ অবস্থায় আছে। সৈন্যদের নিষ্ঠুর নির্যাতন থেকে বাঁচতে প্রায় ৫০ হাজার সংখ্যালঘু রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

রাখাইনের এই অবরুদ্ধ অবস্থাকে ইয়াং লি ‘অগ্রহণযোগ্য’ বলে সমালোচনা করেছেন এবং বর্মি সৈন্যদের কর্তৃক সংখ্যালঘু মুসলমানদের গণহত্যা, ধর্ষণ ও নির্যাতনের সুষ্ঠু তদন্ত দাবি করেন।

শুক্রবার এক বিবৃতিতে লি বলেন, ‘গত কয়েক মাসে রাখাইনে যা ঘটেছে তাতে সেখানকার মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক থাকতে হবে।’

তিনি বলেন, ‘রাখাইন ছাড়াও কাচিন ও শান অঙ্গরাজ্য সৈন্যদের সঙ্গে বিদ্রোহীদের লড়াই অশান্তির সৃষ্টি করছে।’

রোহিঙ্গাদের ওপর নির্যাতনের সমালোচনা করায় দেশটিতে এর আগের সফরের সময় মায়ানমারের সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ চরমপন্থীরা তাকে হুমকি দেয় এবং বিক্ষোভ দেখায়।

এছাড়াও, নারী ও সংখ্যালঘুদের জন্য বৈষম্যমূলক বিতর্কিত আইন পাশের সমালোচনা করার জন্য কট্টরপন্থী বৌদ্ধ সন্ন্যাসীরা ইয়াংহি লিকে তাদের দেশের ‘বেশ্যা’ বলে গালি দেয় তারা।

সূত্র: মেইল অনলাইন

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

ভারতে গুরুত্বপূর্ণ মামলায় একের পর এক হিন্দুত্ববাদী অভিযুক্তের অব্যহতি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদিল্লি: ভারতের গুজরাটে ২০০২ সালের দাঙ্গার একটি হত্যাকাণ্ডে অভিযুক্ত বিজেপির গুরুত্বপূর্ণ নেত্রী . . . বিস্তারিত

মক্কা মসজিদ মামলার রায় দেয়া বিচারকের পদত্যাগ প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদিল্লি: ভারতের হায়দরাবাদের প্রসিদ্ধ মক্কা মসজিদে বিস্ফোরণের মামলায় রায় দেয়া বিচারক রবিন্দর রেড . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com