জম্মু-কাশ্মীর পাকিস্তানের অবিচ্ছেদ্য অংশ: নওয়াজ

০৫ জানুয়ারি,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক

আরটিএনএন

ইসলামাবাদ: জম্মু ও কাশ্মীর পাকিস্তানের পরিচয়ের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করেছেন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ।


তিনি বলেন, কাশ্মীর পাকিস্তানের ‘ঘাড়ের শিরা’। কাশ্মীরি ভাইদের সঙ্গে আমাদের হৃদস্পন্দন ডুবে আছে। আমরা তাদের কষ্ট এবং আনন্দের প্রতিটি মুহূর্তের অংশিদার। তাদের সুখে আমরা আনন্দিত এবং বিষাদে চিন্তিত।


বৃহস্পতিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে কাশ্মীর বিষয়ে এক আন্তর্জাতিক সংসদীয় সেমিনারে তিনি এসব কথা বলেন।


কাশ্মীর সমস্যা সমাধানে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে নওয়াজ বলেন, কাশ্মীরিদের প্রতি পাকিস্তানের নৈতিক, কূটনৈতিক ও রাজনৈতিক সমর্থন অব্যাহত থাকবে।


কাশ্মীরে চলমান আন্দোলনের বিষয়ে ভারতের নীতির সমালোচনা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, বিশ্বের উচিত ভারতকে বলা, যথেষ্ট হয়েছে।


নওয়াজের ভাষ্য, ভারত-শাসিত কাশ্মীরে সাত দশক ধরে নৃশংস দমনপীড়ন চলছে। দমনপীড়নের মুখেও কাশ্মীরিরা তাদের আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাচ্ছেন। এতে প্রতীয়মান হয়, গুলি চালিয়ে আন্দোলন স্তব্ধ করা যায় না। ভারত-শাসিত কাশ্মীরে দমনপীড়ন বন্ধের আহ্বান জানান নওয়াজ।


কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর হাতে নিহত বুরহান ওয়ানিকে ‘ক্যারিশমাটিক’ নেতা হিসেবে বর্ণনা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।


নওয়াজের ভাষ্য, বুরহানের মৃত্যু কাশ্মীরের জনগণকে ঐক্যবদ্ধ করেছে।


গত বছরের জুলাইয়ে হিজবুল মুজাহিদিনের তরুণ নেতা বুরহান নিহত হন। তাকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে চিহ্নিত করে ভারত। বুরহান নিহত হওয়ার পর উত্তপ্ত হয়ে পড়ে কাশ্মীর।


বুরহানের নিহত হওয়ার প্রসঙ্গ টেনে নওয়াজ বলেন, একজনের কণ্ঠ স্তব্ধ করা হলে হাজারো কণ্ঠ জেগে ওঠে।


নওয়াজ বলেন, কাশ্মীরি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকার স্বীকৃতি দেওয়ার বিষয়ে ৭০ বছর আগে ভারত, পাকিস্তান ও জাতিসংঘ প্রতিশ্রুতি দিয়েছিল।


সূত্র: ডন, জিও নিউজ

মন্তব্য

মতামত দিন

এশিয়া পাতার আরো খবর

চীনের মধ্যস্থতায় পাকিস্তান-আফগানিস্তান সমঝোতা

আন্তর্জাতিক ডেস্ক আরটিএনএন ইসলামাবাদ: চীনের মধ্যস্থতায় পাকিস্তান-আফগানিস্তান সম্পর্কের বরফ গলতে শুরু করেছে। সংকট মোকাবেল . . . বিস্তারিত

সবচেয়ে শক্তিশালী সাবমেরিন ডিটেক্টর আবিষ্কার করল চীন

প্রযুক্তি ডেস্ক আরটিএনএন বেইজিং: এবার বিশ্বের সবচেয়ে শক্তিশালী সাবমেরিন ডিটেক্টর আবিষ্কার করল বেইজিং। এমনটাই দাবি করেছেন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com