আর্মেনিয়ার গণহত্যায় তুর্কি দায়ী নয়

১০ ফেব্রুয়ারি,২০১৯

আর্মেনিয়ার গণহত্যা তুর্কি দায়ী নয়

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
আঙ্কারা: প্রথম বিশ্বযুদ্ধের সময় তুরস্কে আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর কথিত গণহত্যায় শুধু তুর্কি সরকারের চালানো হামলা নয় বলে দাবি করেছেন তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি অ্যাক্সিভ।

তিনি বলেন, ১৯১৫ সালের ওই ঘটনাকে আইন, ইতিহাস ও একাডেমিক দিক দিয়ে গবেষণা করে দেখতে হবে। শুধু তুর্কি সরকারের চালানো গণহত্যা হিসেবে দেখলে চলবে না।

আর্মেনিয় জনগোষ্ঠীর উপর হামলায় নিহতদের স্মরণ করে ফ্রান্স সরকার শোকদিবস পালনের যে ঘোষণা দিয়েছে তার তীব্র প্রতিবাদ জানিয়ে এসব কথা বলেন তুরস্ক। খবর পার্সটুডের

এর আগে ফরাসি প্রেসিডেন্ট ম্যাকরন গত মঙ্গলবার ঘোষণা করেন, ১৯১৫ সালে তুরস্কের আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর দেশটির তৎকালীন ওসমানীয় সরকারের চালানো গণহত্যাকে স্মরণে রাখতে প্রতি বছর ২৪ এপ্রিল ফ্রান্সে শোকদিবস উদযাপন করা হবে।

এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি অ্যাক্সিভ বলেছেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন তার দেশের আর্মেনীয় জনগোষ্ঠীর ভোট পাওয়ার লক্ষ্যে ১০০ বছরেরও পুরনো একটি ইস্যুকে চাঙ্গা করছেন।

তিনি বলেন, প্রথম বিশ্বযুদ্ধের সময়কার ঘটনাটিকে তুর্কি সরকার গুরুত্বের সঙ্গে নিয়েছে এবং এটি নিয়ে গবেষণার জন্য আর্মেনীয় ও তুর্কি ইতিহাসবিদদের সমন্বয়ে একটি যৌথ কমিটি করার কথা বিবেচনা করছে।
ফরাসি প্রেসিডেন্ট ম্যাকরন

প্রথম বিশ্বযুদ্ধ চলার সময় ওসমানীয় সাম্রাজ্যের পতনের আগ মুহূর্তে তুরস্কের আর্মেনীয় জনগোষ্ঠীর ওপর ভয়াবহ গণহত্যা চালানো হয় বলে অভিযোগ রয়েছে। ওই ঘটনায় প্রায় ১৫ লাখ মানুষ নিহত হয়।

কোনো কোনো ইউরোপীয় দেশ এই গণহত্যাকে ‘জাতিগত শুদ্ধি অভিযান’ বলে অভিহিত করলেও তুরস্ক সরকার তা মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে এসেছে।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

খেলাধুলায় মুসলিম শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে স্পোর্টস হিজাব চালু

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: চলতি মাসের ১১ তারিখ সোমবার বার্তা সংস্থা বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে যে, লন্ডন ভিত্তিক . . . বিস্তারিত

মানুষের স্মৃতি চুরি করবে হ্যাকাররা

ডেস্ক নিউজআরটিএনএনলন্ডন: কল্পনা করুন যে, আপনি ইন্সটাগ্রামের ফিডের মতো আপনার স্মৃতিগুলো স্ক্রল করে দেখছেন। বিশদভাবে দেখছে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com