ইরান-ইউরোপ আর্থিক লেনদেন ব্যবস্থাকে স্বাগত জানাল তুরস্ক

০১ ফেব্রুয়ারি,২০১৯

ইরান-ইউরোপ আর্থিক লেনদেন ব্যবস্থাকে স্বাগত জানাল তুরস্ক

নিউজ ডেস্ক
আরটিএনএন
আঙ্কারা: ইরান ও ইউরোপের তিন দেশের মধ্যে আর্থিক লেনদেনের বিশেষ ব্যবস্থাকে স্বাগত জানিয়েছে তুরস্ক। তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু বলেছেন, ইউরোপের পক্ষ থেকে এটি একটি ইতিবাচক পদক্ষেপ।

শুক্রবার আনাতুলিয়া বার্তা সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেছেন। খবর পার্স টুডের।

তিনি বলেন, আমেরিকার এই নিষেধাজ্ঞা কেবল ইরানের বিরুদ্ধে নয়। এর ফলে ইউরোপীয় দেশগুলো এমনকি জাপান পর্যন্ত ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থায় আমেরিকার নিষেধাজ্ঞার বিপরীতে ইউরোপের এই পদক্ষেপ ইতিবাচক। এ সময় তিনি ইরান বিরোধী নিষেধাজ্ঞা তুলে নিতে আবারও আমেরিকার প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, তুরস্ক কোনো দেশের বিরুদ্ধেই নিষেধাজ্ঞা আরোপের পক্ষে নয়। আমেরিকার একতরফা নিষেধাজ্ঞা কোনো কাজে আসবে না বলে তিনি জানান।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট ও ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ বৃহস্পতিবার রুমানিয়ার রাজধানী বুখারেস্টে অনুষ্ঠিত এক বৈঠক থেকে ইরানের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের আর্থিক লেনদেনের জন্য বিশেষ চ্যানেল চালুর ঘোষণা দেন।

বিশেষ এই ব্যবস্থার নাম দ্যা ইনস্ট্রুমেন্ট ইন সাপোর্ট অব ট্রেড এক্সচেঞ্জেস বা ইনসটেক্স। এই আর্থিক চ্যানেল ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে পরিচালিত হবে এবং জার্মান ব্যাংকিং বিশেষজ্ঞরা তা পরিচালনা করবে। এ ছাড়া, ব্রিটেন এই বিশেষ ব্যবস্থা তদারকির দায়িত্ব পালন করবে।

প্রাথমিকভাবে এই ব্যবস্থাটি ইরানে খাদ্য, ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম বিক্রির কাজে ব্যবহার করা হবে এবং ভবিষ্যতে এর পরিধি বাড়বে।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

খেলাধুলায় মুসলিম শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে স্পোর্টস হিজাব চালু

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: চলতি মাসের ১১ তারিখ সোমবার বার্তা সংস্থা বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে যে, লন্ডন ভিত্তিক . . . বিস্তারিত

মানুষের স্মৃতি চুরি করবে হ্যাকাররা

ডেস্ক নিউজআরটিএনএনলন্ডন: কল্পনা করুন যে, আপনি ইন্সটাগ্রামের ফিডের মতো আপনার স্মৃতিগুলো স্ক্রল করে দেখছেন। বিশদভাবে দেখছে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com