ইরান-বিরোধী সম্মেলনে যোগ দেবে না রাশিয়া; কড়া সমালোচনা

২৩ জানুয়ারি,২০১৯

ইরান-বিরোধী সম্মেলনে যোগ দেবে না রাশিয়া; কড়া সমালোচনা

নিউজ ডেস্ক
আরটিএনএন
মস্কো: ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে পোল্যান্ডের রাজধানী ওয়ারশতে মার্কিন উদ্যোগে যে সম্মেলন হতে যাচ্ছে তাতে রাশিয়া যোগ দেবে না বলে সাফ জানিয়ে দিয়েছে।

সম্মেলনের নিন্দা ও বিরোধিতা করে মস্কো বলেছে, কথিত মধ্যপ্রাচ্যের নিরাপত্তা বিষয়ক সম্মেলন উসকানিমূলক এবং এ অঞ্চলের সত্যিকারের সমস্যা থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি ভিন্ন দিকে নেয়ার জন্য আমেরিকা এ পদক্ষেপ নিয়েছে।

গতকাল রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, আমেরিকা তার নিজের ভূ-রাজনৈতিক স্বার্থ আদায়ের জন্য ইরান-বিরোধী এ সম্মেলন অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘আয়োজকরা যে এজেন্ডা ও কর্মসূচি তথ্য দিয়েছে তা পুরোপুরি বিশ্লেষণ করে রাশিয়া সম্মেলনে যোগ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

রুশ মন্ত্রণালয় বলেছে, ওয়ারশ সম্মেলন মধ্যপ্রাচ্যের মূল সমস্যা বিশেষ করে আরব-ইসরাইল সংঘাত ও ফিলিস্তিন ইস্যু নিয়ে কিছু করবে না।

রাশিয়া বলছে, রুদ্ধদ্বার বৈঠকের মাধ্যমে তড়িঘড়ি করে এ সম্মেলন আয়োজন করা হচ্ছে কিন্তু আঞ্চলিক প্রভাবশালী দেশগুলোকে আমন্ত্রণ জানানো হচ্ছে না।

২০১৫ সালের ইরানের পরমাণু সমঝোতা দূর্বল করার জন্য আমেরিকা এ সম্মেলন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েছে বলেও মস্কো মন্তব্য করেছে।

সূত্র: পার্স টুডে।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

খেলাধুলায় মুসলিম শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে স্পোর্টস হিজাব চালু

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: চলতি মাসের ১১ তারিখ সোমবার বার্তা সংস্থা বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে যে, লন্ডন ভিত্তিক . . . বিস্তারিত

মানুষের স্মৃতি চুরি করবে হ্যাকাররা

ডেস্ক নিউজআরটিএনএনলন্ডন: কল্পনা করুন যে, আপনি ইন্সটাগ্রামের ফিডের মতো আপনার স্মৃতিগুলো স্ক্রল করে দেখছেন। বিশদভাবে দেখছে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com