১৬ বছর ধরে তুরস্কের সবক্ষেত্রে যে উচ্চপ্রবণতা চলছে, তা বজায় রাখতে হবে: এরদোগান

২০ জানুয়ারি,২০১৯

১৬ বছর ধরে তুরস্কের সবক্ষেত্রে যে উচ্চপ্রবণতা চলছে, তা অব্যাহত রাখতে হবে: এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
আঙ্কারা: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, গত ১৬ বছরে সবক্ষেত্রে তুরস্কের উচ্চতর প্রবণতা দেখা দিয়েছে।

আগামী ৩১ মার্চ তুরস্কের স্থানীয় নির্বাচনকে সামনে রেখে কালো সাগরের উপকূলীয় এলাকা সামসান সিটিতে আয়োজিত এক সমাবেশে তিনি এসব কথা বলেন। এই সমাবেশের মাধ্যমে স্থানীয় নির্বাচনের দেশব্যাপী একে পার্টির প্রচারণা শুরু করলেন তিনি।

রিসেপ তাইয়্যেপ এরদোগান সমাবেশে জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির ওই শহরের মেয়র প্রার্থী সাবেক জনকল্যাণ ও হাউজিং মিনিস্টার মোস্তফা দিমিরসহ ১৭টি জেলার মেয়র প্রার্থীদের পরিচয় করিয়ে দেন।

এরদোগান বলেন, ‘গত ১৬ বছর ধরে তুরস্ক সবক্ষেত্রে ঊর্ধ্বমুখী পথ ধরে হাঁটছে এবং এটা আগামী দিনেও চালিয়ে যাবে’। এসময় তিনি ২০০২ সাল থেকে ক্ষমতাসীন একে পার্টির নেতৃত্বের কথাও উল্লেখ করেন।

তিনি বলেন, এতো সাফল্যের পরও আমাদের সামনে আবার ফাঁদ পড়ে আছে। গত পাঁচ বা ছয় বছরে আমরা যে ঘটনাগুলির মুখোমুখি হয়েছিলাম তার দিকে নজর রাখুন। এদের মধ্যে কোনটি এই দেশের ভাবমূর্তি ও জাতির স্বার্থের কথা ভাবতে পারে? এর মধ্যে ২০১৩ জিজি বিক্ষোভ বা ২০১৬ সালে ফেতুল্লাহপন্থীদের ব্যর্থ অভ্যুত্থানের প্রচেষ্টাটি দিকে তাকান।’

প্রসঙ্গত, ২০১৩ সালের গ্রীষ্মে তুরস্কের ইস্তাম্বুল শহরের গেজি পার্কে ভবন নির্মাণ প্রচেষ্টার প্রতিবাদে দেশ জুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভে আট প্রতিবাদকারী এবং একজন পুলিশ কর্মকর্তা মারা গিয়েছিল।

সরকার পরে বলেছিল, এই বিক্ষোভটি ছিল ফতুল্লাহ সন্ত্রাসী সংগঠন (ফিটো) সদস্যদের, যারা পুলিশ ও আদালত পদ্ধতিতে অনুপ্রবেশ করে ক্ষমতাসীনদের উৎখাত করার চেষ্টা করেছিল।

২০১৬ সালে র ১৫ জুলাই তুরস্কে ফেতুল্লাহ গুলেনপন্থীদের ব্যর্থ অভ্যুত্থানে প্রাণ হারায় ২৫১ জন এবং এ ঘটনায় আহত হয় ২২০০ জন। অভুত্থান প্রচেস্টার পর, অভ্যুত্থানের সমর্থনকারী সন্দেহে, ৫০ হাজারেরও বেশি গ্রেপ্তার এবং প্রায় দেড় লাখ মানুষকে চাকুরিচ্যুত করা হয়।

তুরস্কের একসময়কার ধর্মীয় প্রভাবশালী নেতা ফেতুল্লাহ গুলেন বর্তমানে রাজনৈতিক আশ্রয়ে যুক্তরাষ্ট্রে অবস্থানরত। তুরস্কের প্রশাসন ও বিচারবিভাগে অনুপ্রবেশের মাধ্যমে ক্ষমতাসীনদের উৎখাতের ষড়যন্ত্র করে আসছিল বলে ক্ষমতাসীনদের অভিযোগ।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

খেলাধুলায় মুসলিম শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে স্পোর্টস হিজাব চালু

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: চলতি মাসের ১১ তারিখ সোমবার বার্তা সংস্থা বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে যে, লন্ডন ভিত্তিক . . . বিস্তারিত

মানুষের স্মৃতি চুরি করবে হ্যাকাররা

ডেস্ক নিউজআরটিএনএনলন্ডন: কল্পনা করুন যে, আপনি ইন্সটাগ্রামের ফিডের মতো আপনার স্মৃতিগুলো স্ক্রল করে দেখছেন। বিশদভাবে দেখছে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com