পার্লামেন্টে ব্রেক্সিট ভোটে ফের হারলেন তেরেসা মে

১০ জানুয়ারি,২০১৯

পার্লামেন্টে ব্রেক্সিট ভোটে ফের হারলেন তেরেসা মে

পার্লামেন্টে ব্রেক্সিট ভোটে ফের হারলেন তেরেসা মে
আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
লন্ডন: পার্লামেন্টে ভোটে আবারো হারলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে। কোনও চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যেতে যে সব এমপির আপত্তি রয়েছে, তারাই মঙ্গলবার ভোটে জিতলেন। এরফলে ‘চুক্তিহীন ব্রেক্সিট’-এর পথেও নয়া বাধা তৈরি হল। ৩০৩টির মধ্যে ২৯৬ ভোটে হেরেছেন তেরেসা। যার অর্থ, ইইউ থেকে বেরিয়ে যেতে হলে পার্লামেন্টের জোরদার সম্মতি জোগাড় করাই একমাত্র পথ ব্রিটিশ সরকারের।

আর ঠিক সেই কাজটাই করতে নেমেছেন তেরেসা। পার্লামেন্টে আগামী পাঁচ দিনের বিতর্কে তিনি তার ব্রেক্সিট চুক্তি এমপিদের বোঝাতে মরিয়া চেষ্টা চালাবেন। চুক্তিতে অন্যতম বিরোধের জায়গা তৈরি হয়েছে নর্দার্ন আয়ারল্যান্ড নিয়ে। তেরেসার আশা, নর্দার্ন আয়ারল্যান্ড নিয়ে তার নয়া প্রস্তাব এমপিদের মত পরিবর্তনে সাহায্য করবে। তাতে আগামী সপ্তাহে ফের ভোটাভুটিতে তার চুক্তির ব্যর্থতা আটকানো যাবে।

যদিও নর্দার্ন আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক পার্টি ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, তেরেসার ‘অর্থহীন’ প্রস্তাবে তারা রাজি নয়। প্রধানমন্ত্রীর নিজের দলের ‘বিদ্রোহী’ কনজারভেটিভ সদস্যরা আবার এমন কোনও পদক্ষেপ করতে চান, যাতে তেরেসার চুক্তি বাতিল হলে এমপিদের হাতে যথেচ্ছ ক্ষমতা থাকে।

প্রাক্তন কনজারভেটিভ দুই মন্ত্রী অলিভার লেটউইন এবং ডমিনিক গ্রিভের নেতৃত্বে মঙ্গলবার এমপিরা ভোটাভুটিতে সরকারকে কোণঠাসা করেন। তারা এমন একটি সংশোধনীর কথা বলেছেন, যাতে চুক্তি ছাড়া ইইউ থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়া আরও কঠিন হয়ে যায়। এর পরে তারা ভাবছেন, আরও একটি সংশোধনীর কথা।

টেরেসা যদি আগামী সপ্তাহের ভোটেও হেরে যান, তা হলেও সংশোধনীর মাধ্যমে একটা বিকল্প পথ তৈরি করে রাখতে চাইছেন তারা। বিরোধী লেবার পার্টি বলেছে, তেরেসা ফের ভোটে হারলে অনাস্থা প্রস্তাব আনবে তারা।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

আকাশে রাশিয়ার দুই বিমানে সংঘর্ষ

ডেস্ক নিউজআরটিএনএনমস্কো: রাশিয়ার দুটি বোমারু বিমান দেশের আকাশে সংঘর্ষে বিধ্বস্ত হয়েছে। তবে নিরাপদে বেচে গেছেন দুই পাইলট। . . . বিস্তারিত

ব্রেক্সিট: অনাস্থা ভোটে উৎরে গেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: ব্রেক্সিট ইস্যুতে প্রত্যাখ্যাত হওয়ার পর অনাস্থা ভোটে উৎরে গিয়েছেন প্রধানমন্ত্রীর থেরেস . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com