এ বছর হারিয়েছি যেসব বিশ্ব বিখ্যাত ব্যক্তিদের

২০ ডিসেম্বর,২০১৮

এ বছর হারিয়েছি যেসব বিশ্ব বিখ্যাত ব্যক্তিদের

নিউজ ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ক’দিন পরেই বিদায় জানাবো ২০১৮-কে। একটি সাল, কিংবা একটি বছর হিসেবে ২০১৮ স্থান নেবে স্মৃতির মণিকোঠায়। অনেক গুণিজনই তো ইতিমধ্যে ঠাঁই নিয়েছেন সেখানে। তাদের নিয়েই এই প্রতিবেদন………

শান্তিতে থাকুক শান্তির দূত
এ বছর প্রয়াত বিখ্যাত ব্যাক্তিদের তালিকায় অন্যতম একজন জাতিসংঘের সাবেক মহাসচিব কোফি আনান। গত ১৩ সেপ্টেম্বর ৮০ বছর বয়সে মারা যান তিনি। দুই মেয়াদে মহাসচিবের দায়িত্ব পালনকারী কোফি আনান, জাতিসংঘের মহাসচিব হিসেবে তার মেয়াদকালে আফ্রিকা, এশিয়াসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে জাতিগত ও রাজনৈতিক দাঙ্গা নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

স্টিফেন হকিং: রেখে গেলেন জ্ঞানের আধার
মহাবিশ্বের উৎপত্তি ও বিকাশ নিয়ে গবেষণাকারী বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের ক্ষুরধার ও তীক্ষ্ণ মেধার ফলেই বেরিয়ে এসেছিল সময়, মহাশূন্য, মহাবিশ্বের উৎপত্তি ও বিকাশ এবং কৃষ্ণগহ্বরসহ অনেক বিষয়ের অজানা অনেক তথ্য। জীবনের অধিকাংশ সময় হুইল চেয়ারে আটকে থাকা এ বিজ্ঞানী ৭৬ বছর বয়সে মারা যান।

বিদায় স্টান লি
অ্যামেরিকান কমিক লেখক স্টান লি গত ১২ নভেম্বর ৯৫ বছর বয়সে মারা যান। ১৯২২ সালে জন্ম নেয়া লি ছিলেন একজন লেখক ও প্রকাশক, যিনি স্পাইডারম্যান, আয়রনম্যান, দ্য হাল্ক ও ব্ল্যাক প্যান্থার নামক চরিত্রের স্রষ্টা, যা বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয়।

সুরেলা কন্ঠের জন্য আক্ষেপ!
বিখ্যাত ফরাসি সংগীত শিল্পী চার্লস আজনাভোর ১ আক্টোবর ২০১৮ সালে ৯৪ বছর বয়সে দেহত্যাগ করেন। সুরেলা কন্ঠের জন্য বিখ্যাত আজনাভোর তার সুরের মাধুরী দিয়ে জয় করে নিয়েছিলেন লক্ষ শ্রোতার মন। একাধারে সুরকার ও গীতিকার আজনেভোর প্রায় ১২০০ গানে সুর দেন। গানগুলো নয়টি ভাষায় অনুদিত হয়েছে।

চলে গেলেন ‘নাইটহুড‘ নাইপল
২০০১ সালে সাহিত্যে নোবেল পাওয়া বৃটিশ লেখক ভি এস নাইপল ছিলেন ‘আ হাউস ফর মিস্টার বিশ্বাস‘, ‘আ ব্যান্ড ইন দ্য রিভার’সহ বেশ কিছু জনপ্রিয় সাহিত্যকর্মের স্রষ্টা। ত্রিনিদাদের এক দরিদ্র ভারতীয় পরিবারে ১৯৩২ সালে জন্ম নেয়া, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা নাইপল তার সাহিত্য-জীবনে ক্ষুরধার লেখনীর জন্য ‘নাইটহুড’ সহ নানা উপাধি ও পুরস্কারে ভূষিত হন৷ এ বছরের ১১ আগষ্ট তিনি পরলোক গমন করেন।

‘দ্য কুইন অব সোল’-এর চিরবিদায়
‘দ্য কুইন অব সোল’ নামে খ্যাত মার্কিন সংগীত শিল্পী আরেথা ফ্রাংকলিন বিখ্যাত ছিলেন তার আবেগময় সুরেলা কন্ঠের জন্য। সংগীতের প্রতি তিনি মোহাবিষ্ট হন মূলত চার্চের গসপেল মিউজিক থেকে। ধর্মপ্রচারকের কন্যা ফ্রাংকলিন মার্কিন সিভিল রাইটস মুভমেন্টেও সক্রিয় অংশগ্রহন করেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ও বিল ক্লিন্টনের শপথ গ্রহণ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন তিনি।

নতুন ধারার সাংবাদিক
নিউ জার্নালিজমের অন্যতম পুরোধা মার্কিন লেখক টম ওলফ খ্যাতি পেয়েছিলেন ১৯৮৭ সালে, তার প্রথম প্রকাশিত বই ‘বোনফায়ার অফ দ্য ভেনেটি’-র জন্য। সাংবাদিকতায়ও রয়েছে তার বিশেষ অবদান। গত শতকের ষাটের দশকে তিনি নিউ জার্নালিজম নামে বিশেষ ধরনের সাংবাদিকতা চালু করেন, যা গতাগনুগতিক সংবাদ লেখার ধরন থেকে সম্পূর্ণ আলাদা। ১৪ নভেম্বর তিনি ৮৮ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

সুপারম্যানের ‘লুইস লেন’
ক্যানাডিয়ান-অ্যামেরেকান অভিনেত্রী মার্গট কিডার খ্যাতি পান মূলত সুপারম্যান মুভি সিরিজের লুইস লেন নামের চরিত্রটিতে অভিনয় করে। প্রায় ৭০টি সিনেমা ও টিভি সিরিজে অভিনয় করা মার্গট কিডার ২০১৪ সালে প্রচারিত ‘দ্য হন্টিং আওয়ার‘ টিভি সিরিজের জন্য ’এমি অ্যাওয়ার্ড’ জেতেন। গত ১৩ মে মারা যান এ অভিনেত্রী।

ঘর সামলানো মার্কিন ফার্স্ট লেডি
বারবারা বুশ একমাত্র মার্কিন ফার্স্ট লেডি যিনি নিজের সন্তানকেও মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে দেখেছেন। জর্জ হার্বার্ট ওয়াকার বুশ-এর পত্নী এবং জর্জ ওয়াকার বুশ-এর মাতা বারবারা বুশ ‘দ্য সিলভার ফক্স‘ নামে পরিচিত ছিলেন। প্রচলিত আছে, স্বামী জর্জ হার্বার্ট ওয়াকার বুশকে রাষ্ট্র পরিচালনায় সহযোগিতার চেয়ে সাংসারিক কাজে সহযোগিতা করতে পছস্দ করতেন তিনি। এ বছরের ১৭ এপ্রিল ৯২ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।

প্রস্থান বলিউডের রানির
বলিউডের বিখ্যাত অভিনেত্রী শ্রীদেবীর অভিনয় শুরু মাত্র চার বছর বয়স থেকে। দক্ষিণ ভারতের তামিল নাড়ুতে জন্ম নেয়া এ অভিনেত্রী গত শতাব্দীর ৬০ ও ৭০ দশকে বলিউডে রাজত্ব করেছেন। তামিল, মালয়ালম ও তেলেগু মুভিতেও অভিনয় করা এ শিল্পী মারা যান মাত্র ৫৪ বছর বয়সে।

‘লিটল ফিদেল’
কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর বড় ছেলে পরমাণু বিজ্ঞানী ফিদেল কাস্ত্রো ডিয়াজ-বালার্ট ৬৮ বছর বয়সে মারা যান। দেখতে অনেকটা পিতা ফিদেল কাস্ত্রোর মতো হওয়ায় অনেকেই তাকে ‘লিটল ফিদেল’ বলে সম্বোধন করতেন। কিউবান রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, আত্মহত্যা করেছেন ‘লিটল ফিদেল’।

‘অভিমানী’ রাজকুমার
ওয়াইন ও খাবারের ভক্ত কবি, ভাস্কর ডেনমার্কের প্রিন্স হেনরিক চলতি বছরের ৬ সেপ্টেম্বর ৮৩ বছর বয়সে মারা যান। প্রিন্স পদবী প্রত্যাখ্যান করা এ রাজকুমার মৃত্যুর পর স্ত্রী-র পাশে সমাহিত না হওয়ার ইচ্ছা পোষণ করেছিলেন, যা ছিল দেশটিতে ৪৫৯ বছর ধরে চলে আসা প্রথার বিরোধী সিদ্ধান্ত।

দ্রুতমানবের প্রস্থান
দ্রুততম সময়ে এক মাইল দুরত্ব অতিক্রম করার গৌরবময় ইতিহাসের জন্য বিখ্যাত অ্যাথলেট রজার বানিস্তার স্মরণীয় হয়ে থাকবেন ক্রীড়াবিদদের মাঝে। ২৫ বছর বয়সে অক্সফার্ড বিশ্ববিদ্যালয় মাঠে ৩ মিনিট ৫৯ দশমিক ৪ সেকেন্ডে দৌড় শেষ করে এ রেকর্ড গড়েছিলেন। গত ৩ মার্চ ৮৮ বছর বয়সে তিনি মারা যান।

বিল গেটসের বন্ধু
মাইক্রোসফটের কো-ফাউন্ডার পল অ্যালেন ছিলেন বিল গেটস-এর স্কুল সহপাঠী। দুই বন্ধু মিলে গড়ে তোলেন বিশ্বখ্যাত সফটওয়্যার প্রতিষ্ঠান মাইক্রোসফট। কিন্তু ১৯৮৩ সালে বন্ধুর সাথে এক বিতর্কের জের ধরে অ্যালেন ত্যাগ করেন মাইক্রোসফট। ৬৫ বছর বয়সে দুনিয়া ত্যাগ করেন তিনি।

এবং জামাল আহমাদ খাসোগি
এ বছরের আলোচিত ঘটনাগুলোর অন্যতম যুক্তরাষ্ট্র প্রবাসী সৌদি সাংবাদিক ও লেখক জামাল আহমাদ খাসোগির মৃত্যু। সৌদি আরবের রাজ শাসনের বিরুদ্ধে সোচ্চার আল আরব নিউজ চ্যানেলের এডিটর-ইন-চিফ ও ওয়াশিংটন পোস্টের কলামনিস্ট খাসোগি গত ২ অক্টোবর ইস্তানম্বুলের সৌদি কনসুলেটে ব্যাক্তিগত প্রয়োজনে প্রবেশ করার পর আর ফেরত আসেননি। সৌদি আরবের মদদে তাকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

সিরিয়ার মানবিজের নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত তুরস্ক: ট্রাম্পকে এরদোগান

আন্তর্জাতিক ডেস্কআঙ্কারা: সিরিয়ার মানবিজের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তুরস্ক প্রস্তুত বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড . . . বিস্তারিত

১৬ বছর ধরে তুরস্কের সবক্ষেত্রে যে উচ্চপ্রবণতা চলছে, তা বজায় রাখতে হবে: এরদোগান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, গত ১৬ বছরে সবক্ষেত্রে তুরস্কের উচ্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com