গৃহযুদ্ধের পর বসনিয়ায় এমপি নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন হিজাবী নারী বেগিজা স্মাজিক 

২৮ নভেম্বর,২০১৮

গৃহযুদ্ধের পর বসনিয়ায় এমপি নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন হিজাবী নারী বেগিজা স্মাজিক

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
সারায়েভো: বসনিয়ার জাতিগত গৃহযুদ্ধ শুরু হওয়ার পরে এই প্রথম দেশটির হিজাব পরিহিত কোনো নারী আইনপ্রণেতা হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি দেশটির সার্ব শাসিত অঞ্চলে আইনপ্রণেতা হিসেবে কাজ করছেন।

বেগিজা স্মাজিক নামের এই হিজাবী আইনপ্রণেতা চলতি বছরের অক্টোবরে বসনিয়ার সার্ব-আইনসভার সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন এবং চলতি মাসের ২৬ তারিখে আইনসভার উদ্বোধনী সেশনে যোগদান করেছেন।

বেগিজা স্মাজিক এসেছেন দেশটির পশ্চিমাঞ্চলের শহর সেব্রেনিকা থেকে যেখানে ১৯৯৫ সালে সার্ব বংশোদ্ভূত বসনিয়ানরা অন্তত ৮,০০০ মুসলিম নারী-পুরুষকে হত্যা করেছিল। যাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় গণহত্যার সাথে তুলনা করা হয়।

১৯৯২-১৯৯৫ সাল অবধি দেশটিতে জাতিগত বিরোধ চলমান থাকে যা শেষ পর্যন্ত গৃহযুদ্ধে রূপ নিয়েছিল। এই গৃহযুদ্ধে দেশটির অন্তত ১০০,০০০ মানুষ প্রাণ হারায় এবং মিলিয়ন মিলিয়ন মানুষ গৃহহারা হয়ে পড়েছিলেন। চলতি বছরের অক্টোবর মাসের ৭ তারিখে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে দেশটির ন্যাশনালিস্ট পার্টি সবচেয়ে বেশি ভোট পেয়ে বিজয়ী হয়।

যুদ্ধোত্তর বসনিয়া বসনিয়ান সার্ব এবং মুসলিম জনগোষ্ঠীর সমন্বয়ে যৌথ কেন্দ্রীয় বিভাগ দ্বারা শাসিত হয়ে আসছে। সেব্রেনিকা অঞ্চলটি বসনিয়ার সার্ব শাসিত অঞ্চলগুলোর মধ্যে অন্যতম।

সূত্রঃ কেএফভিএস১২ ডট কম।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

সিরিয়ার মানবিজের নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত তুরস্ক: ট্রাম্পকে এরদোগান

আন্তর্জাতিক ডেস্কআঙ্কারা: সিরিয়ার মানবিজের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তুরস্ক প্রস্তুত বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড . . . বিস্তারিত

১৬ বছর ধরে তুরস্কের সবক্ষেত্রে যে উচ্চপ্রবণতা চলছে, তা বজায় রাখতে হবে: এরদোগান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, গত ১৬ বছরে সবক্ষেত্রে তুরস্কের উচ্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com