সর্বশেষ সংবাদ: |
  • পুনঃতফসিলের প্রজ্ঞাপন জারি করল নির্বাচন কমিশন
  • ঐক্যফ্রন্টের দাবির মুখে নির্বাচন পেছাল ইসি, নতুন সিডিউলে ৩০ ডিসেম্বর ভোট
  • সরকারের নির্দেশে নির্বাচন মাত্র এক সপ্তাহ পিছিয়েছে নির্বাচন কমিশন: রিজভী
  • যুক্তফ্রন্টের মহাজোটে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে, এখনো সিদ্ধান্ত হয়নি: কাদের

খাসোগি হত্যাকান্ড: সৌদি কনসাল জেনারেলের বাড়িতে মিলল অ্যাসিডের নমুনা

০৯ নভেম্বর,২০১৮

খাসোগি হত্যাকান্ড: সৌদি কনসাল জেনারেলের বাড়িতে মিলল অ্যাসিডের নমুনা

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
আঙ্কারা: তুরস্কের অ্যাটর্নি জেনারেলের অফিসের একটি সূত্র জানিয়েছে, হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির মৃতদেহ গলিয়ে দিতে অ্যাসিড ও অন্যান্য রাসায়নিক ব্যবহার করেছে সৌদি আরব। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরাকে এমনটাই জানিয়েছে ওই সূত্রটি।

সূত্রটি জানায়, ইস্তাম্বুলে সৌদি কনসাল জেনারেল মোহাম্মদ আল-ওতাইবির বাড়ির কূপের ভেতর হাইড্রোফ্লোরিক অ্যাসিড ও অন্যান্য রাসায়নিকের নমুনা পাওয়া গেছে। খবর আল জাজিরা’র।

ইস্তাম্বুল থেকে আল-জাজিরার অ্যান্ড্রু সিমন্স জানিয়েছেন, গত মাসে প্রথমবারের মতো সৌদি কনসাল জেনারেলের বাড়িতে ঢোকার অনুমতি পাওয়ার পর একটি কূপের ভেতর থেকে তুরস্কের তদন্তকারীরা ওই নমুনা সংগ্রহ করে।

তিনি বলেন, আমরা জানি ১৬ থেকে ১৭ অক্টোবর রাতে কনসাল জেনারেলের বাড়িতে তদন্তকালে তুরস্কের তদন্তকারী পুরো বাগান এবং কূপে অভিযান চালানোর অনুমতি চান, তাদের সেই অনুমতি মেলেনি কিন্তু কূপের ওপরে থাকা রড থেকে কিছুটা নমুনা তারা ঠিকই সংগ্রহ করতে সক্ষম হন।

‘ওই নমুনাগুলো প্রক্রিয়াজাত করা হয়েছে এবং সেগুলোতে হাইড্রোফ্লোরিক ও অন্যান্য রাসায়নিক থাকার প্রমাণ পাওয়া গেছে।’

সিমন্স বলেন, কূটনীতিক এলাকার পয়নিষ্কাশন ও ড্রেনেজ সিস্টেম থেকে নেয়া নমুনা থেকে অ্যাসিড ব্যবহারের প্রমাণ মিলেছে।

উল্লেখ্য, ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটে বিয়ের প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহের জন্য প্রবেশ করে নিখোঁজ হন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি। তুরস্কের দাবি করে তাকে ওইদিনই কনস্যুলেটের ভেতর হত্যা করা হয়েছে। সৌদি আরব প্রথমে এ ধরনের অভিযোগ অস্বীকার করলেও পরে খাশোগিকে হত্যার কথা স্বীকার করে নেয়। তবে এখনও খাশোগির মৃতদেহের খোঁজ মেলেনি।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

বিজ্ঞানীর ছবি থাকবে ব্রিটেনের নতুন ব্যাংক নোটে

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাংক, ব্যাংক অব ইংল্যান্ড, ঘোষণা দিয়েছে নতুন ৫০ পাউন্ডের নোটে . . . বিস্তারিত

সৌদির কাছে আর অস্ত্র বিক্রি করবে না নরওয়ের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনঅসলো: সৌদি আরবে অস্ত্র রপ্তানি বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে নরওয়ে। সম্প্রতি দেশটিতে চলমান পরিস্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com