খাসোগি হত্যাকান্ড: সৌদি কনসাল জেনারেলের বাড়িতে মিলল অ্যাসিডের নমুনা

০৯ নভেম্বর,২০১৮

খাসোগি হত্যাকান্ড: সৌদি কনসাল জেনারেলের বাড়িতে মিলল অ্যাসিডের নমুনা

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
আঙ্কারা: তুরস্কের অ্যাটর্নি জেনারেলের অফিসের একটি সূত্র জানিয়েছে, হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির মৃতদেহ গলিয়ে দিতে অ্যাসিড ও অন্যান্য রাসায়নিক ব্যবহার করেছে সৌদি আরব। কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরাকে এমনটাই জানিয়েছে ওই সূত্রটি।

সূত্রটি জানায়, ইস্তাম্বুলে সৌদি কনসাল জেনারেল মোহাম্মদ আল-ওতাইবির বাড়ির কূপের ভেতর হাইড্রোফ্লোরিক অ্যাসিড ও অন্যান্য রাসায়নিকের নমুনা পাওয়া গেছে। খবর আল জাজিরা’র।

ইস্তাম্বুল থেকে আল-জাজিরার অ্যান্ড্রু সিমন্স জানিয়েছেন, গত মাসে প্রথমবারের মতো সৌদি কনসাল জেনারেলের বাড়িতে ঢোকার অনুমতি পাওয়ার পর একটি কূপের ভেতর থেকে তুরস্কের তদন্তকারীরা ওই নমুনা সংগ্রহ করে।

তিনি বলেন, আমরা জানি ১৬ থেকে ১৭ অক্টোবর রাতে কনসাল জেনারেলের বাড়িতে তদন্তকালে তুরস্কের তদন্তকারী পুরো বাগান এবং কূপে অভিযান চালানোর অনুমতি চান, তাদের সেই অনুমতি মেলেনি কিন্তু কূপের ওপরে থাকা রড থেকে কিছুটা নমুনা তারা ঠিকই সংগ্রহ করতে সক্ষম হন।

‘ওই নমুনাগুলো প্রক্রিয়াজাত করা হয়েছে এবং সেগুলোতে হাইড্রোফ্লোরিক ও অন্যান্য রাসায়নিক থাকার প্রমাণ পাওয়া গেছে।’

সিমন্স বলেন, কূটনীতিক এলাকার পয়নিষ্কাশন ও ড্রেনেজ সিস্টেম থেকে নেয়া নমুনা থেকে অ্যাসিড ব্যবহারের প্রমাণ মিলেছে।

উল্লেখ্য, ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলস্থ সৌদি কনস্যুলেটে বিয়ের প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহের জন্য প্রবেশ করে নিখোঁজ হন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি। তুরস্কের দাবি করে তাকে ওইদিনই কনস্যুলেটের ভেতর হত্যা করা হয়েছে। সৌদি আরব প্রথমে এ ধরনের অভিযোগ অস্বীকার করলেও পরে খাশোগিকে হত্যার কথা স্বীকার করে নেয়। তবে এখনও খাশোগির মৃতদেহের খোঁজ মেলেনি।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

ব্রেক্সিট: অনাস্থা ভোটে উৎরে গেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: ব্রেক্সিট ইস্যুতে প্রত্যাখ্যাত হওয়ার পর অনাস্থা ভোটে উৎরে গিয়েছেন প্রধানমন্ত্রীর থেরেস . . . বিস্তারিত

একে পার্টি’র মেয়র প্রার্থীদের নাম ঘোষণা করেছেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়েপ এরদোগান দেশটির আসন্ন স্থানীয় মেয়র নির্বাচনে তার দল . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com