‘আমরা মলদোভার জনগণের সুসময় ও দুঃসময়ে সমর্থন অব্যাহত রাখব’

২০ অক্টোবর,২০১৮

‘আমরা মলদোভার জনগণের সুসময় ও দুঃসময়ে সমর্থন অব্যাহত রাখব’

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
কোমার্ত: তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান চলতি মাসের ১৮ তারিখ স্বায়ত্তশাসিত গাগাউজ অঞ্চলে সফর করেছেন। তিনি মলদোভায় তুর্কি সরকারি সফরের অংশ হিসেবে গাগাউজ অঞ্চলে সফর করেন। এই সফরের মাধ্যমে তিনি গাগাউজের জনগণের সাথে তুর্কি সংস্কৃতি এবং ঐতিহাসিক মেল-বন্ধনের কথা স্মরণ করিয়ে দেন।

এরদোগান দুদিনের এক সরকারি সফরের অংশ হিসেবে বুধবার মলদোভায় পৌঁছান এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ এই দেশের সাথে তুরস্কের রাজনৈতিক এবং ব্যবসায়িক সম্পর্ককে আরো জোরদার করার জন্য এই সফর করেন।

সফরের অংশ হিসেবে তিনি মলদোভার দক্ষিণাঞ্চলীয় স্বায়ত্তশাসিত গাগাউজের রাজধানী কোমার্ত সফর করেন। তাকে সেখানে উষ্ণ অভ্যর্থনা জানানো হয় এবং তিনি তুরস্কের আতিনদাগ প্রদেশের আর্থিক সহায়তায় নির্মিত একটি সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে এরদোগান বলেন, ‘আমরা মলদোভা এবং গাগাউজের জনগণের প্রতি তাদের সুসময় এবং দুঃসময়ে তাদের প্রতি সমর্থন দেয়া অব্যাহত রাখবো।’

‘আমরা পরবর্তী বছরে কোমার্তে নির্মাণ কাজ সম্পন্ন হতে যাওয়া একটি শিক্ষা কেন্দ্র চালু করতে আরো উদ্যোগী হবো।’

উদ্বোধনী অনুষ্ঠানে গাগাউজের ঐতিহ্যবাহী নাচ পরিবেশন করা হয়। এরদোগান অনুষ্ঠান শেষে মলদোভার প্রেসিডেন্ট আইগোর দোদোন এবং গাগাউজের গভর্নর ইরিয়ানা ভালাহ এর সাথে একটি সংবাদ সম্মেলনে অংশ নেন।

প্রসঙ্গত, ১৯৯৪ সালে মলদোভার আইনসভা গাগাউজে বসবাসরত ১৬০,০০০ জন তুর্কি অধিবাসীকে মলদোভার সীমান্তবর্তী এলাকায় বসবাস করতে আমন্ত্রণ জানিয়েছিল যাতে করে দু’দেশের মধ্যকার জাতীয় ঐক্য এবং সাংস্কৃতিক বৈচিত্র্য বজায় থাকে।

মলদোভার প্রেসিডেন্ট দোদোন বলেন, মলদোভায় একটি স্থিতিশীল উন্নয়নের পেছনে তুরস্কের যথেষ্ট অবদান রয়েছে।

তিনি একই সাথে গাগাউজের সাথে মলদোভার বিদ্যমান সমস্যাগুলো সমাধানে সহায়তা করার জন্য এরদোগানের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

গাগাউজের গভর্নর ইরিয়ানা ভালাহ গাগাউজের উন্নয়নের জন্য নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে এজন্য তুরস্কের সরকারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

বুধবার এরদোগান মলদোভার রাষ্ট্রপতি হাউজ মেরামত কাজের অগ্রগতি দেখার জন্য দোদোনের সাথে এক আলোচনায় অংশ নেন। ২০০৯ সালে মলদোভায় বিক্ষোভ চলাকালে দেশটির রাষ্ট্রপতি ভবনের যথেষ্ট ক্ষতি সাধিত হয় পরবর্তীতে তুরস্কের সহায়তায় তা মেরামত করা হয়।

এরদোগান দোদোনের সাথে বৈঠকের পরে এক সংবাদ সম্মেলনে বলেন, দুদেশ তাদের অর্থনীতির উন্নয়নের জন্য দৃঢ় সম্পর্ক বজায় রাখবে। এসময় দোদোন দু-দেশর মধ্যকার ২৬ বছরের সম্পর্ককে স্মরণ করে দেশ দুটোর মধ্য স্বাক্ষরিত অন্তত ৬০ টি চুক্তির বিষয় তুলে ধরেন।

তুর্কি প্রেসিডেন্ট এরদোগানের সফর সঙ্গী হিসেবে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার, শিক্ষামন্ত্রী জিয়া সেলকুক, সড়ক যোগাযোগমন্ত্রী চাহিত তুরহান এবং যুব ও ক্রীড়া বিষয়ক মন্ত্রী মেহমেত মুহারেম কাসাপোগলু তার সঙ্গে ছিলেন।

সূত্রঃ ডেইলি সাবাহ

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

সিরিয়ার মানবিজের নিরাপত্তা নিশ্চিত করতে প্রস্তুত তুরস্ক: ট্রাম্পকে এরদোগান

আন্তর্জাতিক ডেস্কআঙ্কারা: সিরিয়ার মানবিজের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তুরস্ক প্রস্তুত বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড . . . বিস্তারিত

১৬ বছর ধরে তুরস্কের সবক্ষেত্রে যে উচ্চপ্রবণতা চলছে, তা বজায় রাখতে হবে: এরদোগান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, গত ১৬ বছরে সবক্ষেত্রে তুরস্কের উচ্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com