তুর্কি সেনাবাহিনীকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্তৃত্বাধীনে আনা হবে: এরদোগান

১২ জুলাই,২০১৮

তুর্কি সেনাবাহিনীকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্তৃত্বাধীনে আনা হবে: এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
আঙ্কারা: তুরস্কের সেনাবাহিনীকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্তৃত্বাধীনে আনা হতে পারে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

বুধবার বেসরকারি প্রচারমাধ্যম ‘সিএনএন টার্ক’ এরদোগানকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে।

এরদোগান সোমবার সাবেক চীফ অব স্টাফ হুলসি আকারকে তার প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন।

সিএনএন টার্কের খবরে বলা হয়, ব্রাসেলসে ন্যাটোর শীর্ষ সম্মেলনে অংশ নিয়ে নিয়ে সাংবাদিকদের এরদোগান এই তথ্য জানিয়েছেন।

গত মাসের ২৪ জুনের নির্বাচনে এরদোগান তার সবচেয়ে বড় নির্বাচনী চ্যালেঞ্জে বিজয়ী হন। এই নির্বাচন তাকে কার্যনির্বাহী ক্ষমতা প্রদান করেছে।

নতুন ব্যবস্থায় ৬৪ বছর বযসী এরদোগান রাষ্ট্রীয় নির্বাহী শাখাকে নেতৃত্ব দিচ্ছেন এবং পার্লামেন্টের অনুমোদন ছাড়াই ভাইস প্রেসিডেন্ট, মন্ত্রী, উচ্চ পর্যায়ের কর্মকর্তা এবং ঊর্ধ্বতন বিচারপতিদের নিয়োগ কিংবা বরখাস্ত করার অধিকারী হবেন।

এছাড়াও, পার্লামেন্ট ভেঙে দেওয়ার ক্ষমতা সহ কার্যনির্বাহী আদেশ জারি করা এবং জরুরি অবস্থা আরোপ করার ক্ষমতা পেয়েছেন প্রেসিডেন্ট। নতুন ব্যবস্থায় প্রধানমন্ত্রী পদের বিলুপ্তি ঘটেছে।

আধুনিক তুর্কি ইতিহাসে সর্বাধিক জনপ্রিয় নেতা এরদোগান প্রতিজ্ঞা করে বলেছেন যে, তুরস্ককে শক্তিশালী করতে তার প্রচেষ্টা থেকে তিনি বিরত থাকবেন না।

সূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

ভারতের ‘দাম্ভিক’ প্রতিক্রিয়ায় আমি হতাশ: ইমরান খান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইসলামাবাদ:পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে পাকিস্তানের সঙ্গে বৈঠক বাতিল করার সিদ্ধান্তে ভারতের কঠোর সম . . . বিস্তারিত

আঙ্কারায় মার্কিন ব্যবসায়িকদের সাথে এরদোগানের বৈঠক সম্পর্কে যা জানা যাচ্ছে

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানির প্রতিনিধিদের নিয়ে বুধবার তুরস্কে আয়োজিত এক অনুষ্ঠানে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com