ইসলাম নিয়ে বিতর্কিত বই, কাঠগড়ায় জার্মান লেখক থিলো সারাজিন

১০ জুলাই,২০১৮

ইসলাম নিয়ে বিতর্কিত বই, কাঠগড়ায় জার্মান লেখক থিলো সারাজিন

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
বার্লিন: জার্মানির মুসলিম বিদ্বেষী লেখক থিলো সারাজিনের ইসলাম নিয়ে বিতর্কিত একটি বই প্রকাশ নিয়ে প্রকাশকের সঙ্গে দ্বন্দ্বে আদালতের শরণাপন্ন হয়েছেন।

এর আগেও তিনি বিতর্কিত কয়েকটি বই লিখেছেন এবং তা লাখ লাখ কপি বিক্রিও হয়েছে।

২০১০ সালে প্রকাশিত তার প্রথম বই ‘ডয়চেল্যান্ড স্কাফ্ট সিচ আব’ (জার্মান নিজেই দূরে সরে যাচ্ছে) দিয়েই বির্তকের শুরু। জার্মান অভিবাসন নীতি এবং ইসলামিক দেশগুলোর অভিবাসীদের বিষয়ে লেখা বইটি জার্মানিতে ব্যাপক বিতর্কের জন্ম দেয়।

অনেক সমালোচক বর্ণবাদের জন্য লেখককে অভিযুক্ত করেন। অন্যদের দাবি, তিনি সত্য কথা তুলে ধরেছেন।

যাইহোক, জনগণের প্রবল চাপের মুখে সারাজিন জার্মানির কেন্দ্রীয় ব্যাংকে তার ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে দ্রুত পদত্যাগ করেন। কিন্তু তিনি তার লেখা অব্যাহত রাখেন।

তিনি ইউরো সম্পর্কে একাধিক বই লিখেছেন, যেগুলোকে তিনি পাবলিক পলিসির মধ্যে ‘অভিলাষপূর্ণ চিন্তা’ বলে অভিহিত করেছেন।

সম্প্রতি তার নতুন আরেকটি বই প্রকাশিত হয়েছে। বইটির শিরোনাম ‘হসটাইল টেকওভার-হাউ ইসলাম ইমপেয়ারস প্রগরেস এন্ড থেরেটেন্ড সোসাইটি’(প্রতিকূল অর্জন - কিভাবে ইসলাম উন্নয়নকে বাধাগ্রস্ত করছে ও সমাজে হুমকি তৈরি করছে)।

তার পূর্ববর্তী চারটি বইয়ের মতো এটিও প্রকাশ করেছে ‘ডয়চে ভারলাগস-অ্যানসাল্ট’ নামে একটি প্রকাশনী সংস্থা। কিন্তু বইটি মার্কেটে ছাড়া হবে কিনা তা নিয়ে লেখক এবং প্রকাশকের মধ্যে বিরোধের সূত্রপাত হয়েছে।

এনিয়ে তারা ঐকমত্যে পৌঁছাতে ব্যর্থ হওয়ার আদালতে যেতে বাধ্য হয়েছেন। বিষয়টি এখন মিউনিখ রিজিওনাল কোর্টে তোলা হয়েছে।

সূত্র: ডয়চে ভেলে

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

উচ্চ আদালতে ১১৬ জন নতুন বিচারপতি নিয়োগ দিল এরদোগান প্রশাসন

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: তুর্কি কোর্ট অফ ক্যাসেশন এবং কাউন্সিল অফ স্টেটের জন্য মোট ১১৬ জন বিচারককে নিযুক্ত করা . . . বিস্তারিত

এরদোগানের প্রশংসায় পঞ্চমুখ ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনব্রাসেলস: তুরস্কের প্রতিরক্ষা ব্যয়ে সন্তোষ প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তুর্কি প্রেসি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com