ইসরাইলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হোন: মুসলিম বিশ্বকে তুরস্ক

১৬ মে,২০১৮

ইসরাইলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হোন: মুসলিম বিশ্বকে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
আঙ্কারা: ইসরাইলের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার সীমান্তে ইহুদিবাদী সেনাদের হাতে ৬০ ফিলিস্তিনি শহীদ হওয়ার পর তুর্কি প্রধানমন্ত্রী এ আহ্বান জানালেন।

তিনি পার্লামেন্টে ক্ষমতাসীন দল জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টির সদস্যদের উদ্দেশে বলেন, আঙ্কারা ইসলামি সহযোগিতা সংস্থা বা ওআইসি’র বিশেষ শীর্ষ সম্মেলন ডাকবে।

তিনি বলেন, ‘মুসলিম দেশগুলোর উচিত- কোনো ব্যর্থতা ছাড়াই ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক পর্যালোচনা করা। এই গণহত্যার বিরুদ্ধে মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধভাবে ও সমস্বরে এগুতে হবে।’

ইলদিরিম জানান, আগামী শুক্রবার প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান ওআইসি’র শীর্ষ সম্মেলন ডেকেছেন। তিনি বলেন, সম্মেলন শেষে বেলা তিনটার দিকে ফিলিস্তিনের সমর্থনে ইস্তাম্বুল শহরে বিশাল সমাবেশ অনুষ্ঠিত হবে।

সোমবার ইসরাইলি নিরাপত্তা বাহিনীর গুলিতে গাজায় কমপক্ষে ৫৮ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। ফিলিস্তিনি কর্মকর্তারা বলছেন, তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার ঠিক কয়েক ঘণ্টা আগে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের উপর ইসরাইলি বাহিনী গুলি চালায়।

গুলিতে আহত হয়েছে আরো দুই হাজারেরও বেশি মানুষ। গত কয়েক সপ্তাহ ধরেই গাজা-ইসরাইল সীমান্তে ফিলিস্তিনিদের বিক্ষোভ চলছে। যুক্তরাষ্ট্রের দূতাবাস সরিয়ে নেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইসরাইল। কিন্তু ইউরোপসহ সারা বিশ্বের বিভিন্ন দেশ এর তীব্র নিন্দা জানিয়েছে।

তেলআবিব থেকে যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হওয়ার পর থেকেই ফিলিস্তিনিরা এর বিরুদ্ধে বিক্ষোভ করে আসছে। আজ যখন আর কয়েক ঘণ্টা পরেই মার্কিন দূতাবাস সরিয়ে নেওয়া হচ্ছে, তখন ইসরাইলি নিরাপত্তা বাহিনীর গুলিতে এতো ব্যাপক রক্তপাতের ঘটনা ঘটলো।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে ইসরাইল পূর্ব জেরুসালেম দখল করে রেখেছে। পূর্ব জেরুজালেম তারা গড়ে তুলেছে দু'লাখ ইহুদির জন্যে বহু বসতি। আন্তর্জাতিক আইনে এসব বসতি অবৈধ।

একসময় জেরুজালেম বহু দেশের দূতাবাস ছিলো। কিন্তু ১৯৮০ সালে ইসরাইল জেরুসালেমকে রাজধানী হিসেবে ঘোষণা করার পর বহু দেশ সেখান থেকে তাদের দূতাবাস সরিয়ে নেয়। কিন্তু গত বছরের ডিসেম্বর মাসে মার্কিন দূতাবাস সরিয়ে নেওয়ার ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণার পর পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

লড়াই করবে রোবট সেনা, যুদ্ধ হবে মহাকাশেও  

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনব্রিটেন: অদূর ভবিষ্যতে রণাঙ্গনে যুদ্ধ করবে রোবট সেনা। সেই সাথে যুদ্ধের জন্য তৈরি করা হবে জিন প্ . . . বিস্তারিত

ক্ষমা প্রার্থনা নয়, ইসরাইলি আদালতে ফিলিস্তিনি বংশোদ্ভূত মার্কিন শিক্ষার্থী লারার লড়াই

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেল আবিব: ফিলিস্তিনি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের একজন শিক্ষার্থী ইসরাইলের জেরুজালেম শহরে অবস্থিত হ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com