জার্মানি কি ইসরাইল ও ইরানের মধ্যস্থতা করবে?

১৩ ফেব্রুয়ারি,২০১৮

জার্মানি কি ইসরাইল ও ইরানের মধ্যস্থতা করবে?

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
বার্লিন: সিরিয়ায় ইসরাইলের বিমান হামলাকে কেন্দ্র করে ইরান ও ইসরাইলের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে। মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ গিল মার্সিয়ানো এই দ্বন্দ্ব এবং এতে জার্মানির ভূমিকা কী হতে পারে এ নিয়ে মতামত জানিয়েছেন।

সিরিয়ায় গৃহযুদ্ধে ইরান আসলে ওই অঞ্চলে নিজেদের শক্তিমত্তা জাহির করতে চাচ্ছে বলে মনে করেন মধ্যপ্রাচ্য বিশেষজ্ঞ গিল মার্সিয়ানো। তারা চাইছে, সিরিয়ায় নৌ ও বিমান ঘাঁটি স্থাপন করতে এবং হেজবুল্লাহকে শক্তিশালী করতে।

অন্যদিকে, ইসরাইলের আশঙ্কা সিরিয়া সীমান্তে থেকে ইরান ভবিষ্যতে তার দেশে বড় ধরনের হামলা চালাতে পারে। এ কারণে ইসরাইল তাদের নীতি পুরোপুরি পরিবর্তন করে ফেলেছে এবং বড় ধরনের ঝুঁকি নেয়ার পরিকল্পনা করছে।

তবে ইসরাইল এখনো ইরানের সঙ্গে সরাসরি সংঘাতে জড়ানোর চেষ্টা করছে না। কিন্তু এভাবে পাল্টা পাল্টি আক্রমণ চলতে থাকলে ভবিষ্যতে এটি বড় সংঘাতে রূপ নেবে। এখন প্রশ্ন হচ্ছে, ইসরাইলের পরবর্তী পদক্ষেপ কী হবে এবং কখন তা বাস্তবায়ন করবে। কেননা, সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পরপর ইরানের ওপর সিরীয় সরকারের নিয়ন্ত্রণ ছিল।

কিন্তু এখন সিরিয়া নিজেকে বাঁচাতে অনেকটাই ইরানের উপর নির্ভরশীল। তাই ইসরাইলকে জবাব দেয়ার ক্ষেত্রে কোনো সিদ্ধান্ত নিতে হলে ইরান সিরিয়ার উপর নির্ভর করতে হবে না।

কয়েক মাস আগে সিরিয়ায় ইরানের একজন চিফ অফ স্টাফ কিছু দাবি-দাওয়া নিয়ে হাজির হয়েছিলেন। এর মধ্যে ছিল অর্থনৈতিক ও নিরাপত্তাজনিত কিছু অধিকার দাবি।

তবে এটাও ঠিক, সিরীয় সরকার বর্তমানে যে অবস্থায় আছে, তাতে ইসরাইলের সাথে তারাও সরাসরি সংঘাতে যেতে চাইছে না, পাশাপাশি ইরানকে সাথে রাখতে চাইছে তারা।

অন্যদিকে, রাশিয়ার সমর্থনও ইরানের দিকে। যদিও সিরিয়া ইস্যুতে রাশিয়ার পাওয়ার কিছু নেই, বরং হারানোর সম্ভাবনাটাই বেশি।

এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়ন, বিশেষ করে জার্মানি স্বতন্ত্র এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। জার্মানি বলতে গেলে ইসরাইলের বন্ধু রাষ্ট্র এবং ইরানের সাথেও তাদের একটা সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে। পশ্চিমা বিশ্বের মধ্যে একমাত্র জার্মানির অভিজ্ঞতা আছে ইসরায়েল, ইরান এবং হেজবুল্লাহ ইস্যুতে মধ্যস্থতা করার।

সূত্র: ডয়চে ভেলে

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

সাড়ে সাত লাখ রোহিঙ্গা শিশু হুমকি মুখে: ইউনিসেফ

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনজেনেভা: মায়ানমার ও বাংলাদেশে বসবাসরত সাত লাখ ২০ হাজারেরও বেশি রোহিঙ্গা শিশু হুমকির মুখে রয়েছে ব . . . বিস্তারিত

ইসলামে ধর্মান্তর নিয়ে ফের আলোচনায় লিন্ডসে লোহান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: মার্কিন অভিনেত্রী লিন্ডসে লোহান তার বিশ্বাস পরিবর্তন নিয়ে অনেকবারই সংবাদের শিরোনাম হয়েছে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com