সৌদি জোটের চাপানো অবরোধের অবসানে আন্তর্জাতিক মীমাংসা চায় কাতার

১২ জানুয়ারি,২০১৮

সৌদি জোটের চাপিয়ে দেয়া অবরোধের অবসানে আন্তর্জাতিক মীমাংসা চায় কাতার

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
দোহা: সৌদি আরবের নেতৃত্বে চার আরব দেশের চাপিয়ে দেয়া অবরোধের অবসানে আন্তর্জাতিক মীমাংসার আহ্বান জানিয়েছে কাতার।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কিউএনএ বৃহস্পতিবার জানিয়েছে, দোহায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লুলওয়াহ আল-খাতের গতকাল এ ঘোষণা দেন।

কয়েকদিন আগে জাতিসংঘ এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি নেতৃত্বাধীন অবরোধের কারণে কাতারের ওপর নেতিবচাক প্রভাব পড়ছে। এরপরই আন্তর্জাতিক মধ্যস্থতার আহ্বান জানালো কাতার।

লুলওয়াহ আল-খাতের বলেছেন, জাতিসংঘ যে প্রতিবেদন প্রকাশ করেছে তা নিরপেক্ষ, সন্তোষজনক এবং পূর্ণাঙ্গ যার মধ্যে গুরুত্বপূর্ণ বিষয়গুলো অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি আরো বলেন, জাতিসংঘ প্রতিবেদনের মাধ্যমে প্রমাণিত হয়েছে যে, সৌদি নেতৃত্বাধীন অবরোধ শুধুমাত্র কাতার সরকারকে লক্ষ্য করে আরোপ করা হয়েছে এবং দোহা এখনো আশা করছে- সংলাপ ও কূটনৈতিক উপায়ে চলমান সংকটের সমাধান করা যাবে।

ইরান ও মিশরের ইখওয়ানুল মুসলিমিন, লেবাননের হিজবুল্লাহ ও ফিলিস্তিনের হামাসসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংগঠনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখা এবং সন্ত্রাসবাদের প্রতি সমর্থন দেয়ার অভিযোগে গত ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর একযোগে কাতারের ওপর অবরোধ আরোপ করে। তবে কাতার এসব অভিযোগ অস্বীকার করেছে।

আমিরাতের বিরুদ্ধে কাতারের আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ
সংযুক্ত আরব আমিরাতের একটি সামরিক বিমান আকাশসীমা লঙ্ঘন করেছে বলে জাতিসংঘে অভিযোগ এনেছে কাতার।

দেশটির অভিযোগ, গত ২১ ডিসেম্বর স্থানীয় সময় সকাল পৌনে দশটায় আমিরাতের একটি সামরিক বিমান কাতারের আকাশ সীমায় প্রবেশ করে। প্রায় এক মিনিট ধরে কাতারের আকাশে ছিল আমিরাতি বিমানটি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন বলা হয়, জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুয়েতেরেস ও নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্টের কাছে এই অভিযোগ পেশ করেন সেখানে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত।

গত বছর সন্ত্রাসবাদে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও মিসরসহ কয়েকটি দেশ। তবে এই অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।

কাতারি রাষ্ট্রদূত বলেন, ‘শেখ আলিয়া (আহমেদ বিন সাইফ আল থানি) নিশ্চিত করেছেন যে আমিরাতি বিমান কাতারের আকাশে কোনও পূর্ব অনুমতি ছাড়া ঢুকে পড়ে। এটা অবশ্যই আকাশসীমা লঙ্ঘন এবং কাতারের সার্বভৌমত্বের জন্য হুমকি।

তবে এ বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের কর্মকর্তারা কোনও মন্তব্য করেননি।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

‘অক্টোপাসের হাত’ ভেঙে দেয়া হয়েছে: এরদোগান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: যুক্তরাষ্ট্রে নির্বাসনে থাকা তুর্কি নাগরিক ফেতুল্লাহ গুলেনকে অক্টোপাস আখ্যায়িত করে &ls . . . বিস্তারিত

আমার বড় শত্রু ইউরোপীয় ইউনিয়ন: ট্রাম্প 

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনহেলসিংকি: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) তার অন্যতম . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com