ফিরে আসতে কাতালোনিয়াকে আট দিন সময় বেঁধে দিল স্পেন

১২ অক্টোবর,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
মাদ্রিদ: স্বাধীনতার ডাক বর্জন করতে কাতালান সরকারকে আট দিনের সময় দিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয়। কাতালান সরকার এতে ব্যর্থ হলে অঞ্চলটির রাজনৈতিক স্বায়ত্তশাসন স্থগিত করে সেখানে সরাসরি কেন্দ্রীয় শাসন প্রতিষ্ঠার ইঙ্গিত দিয়েছেন তিনি।

মঙ্গলবার রাতে কাতালোনিয়া আঞ্চলিক সরকারের প্রেসিডেন্ট কর্লোস পুজেমন প্রতীকী স্বাধীনতার ঘোষণা দিয়ে তাৎক্ষণিকভাবে তা স্থগিত করে মাদ্রিদের সঙ্গে আলোচনার ডাক দিয়েছিলেন।

এ বিষয়ে স্পেন সরকারের পদক্ষেপ কী হবে তা নিয়ে আলোচনার জন্য বুধবার সকালে বৈঠকে বসে স্পেনের মন্ত্রিসভা। বৈঠকের পর টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে রাখয় বলেন, কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করেছে কি না তা নিশ্চিত করতে কাতালান সরকারকে আনুষ্ঠানিক অনুরোধ জানানোর বিষয়ে আজ সকালে মন্ত্রিসভা সম্মত হয়েছে, ওই ঘোষণার কার্যকারিতা নিয়ে ইচ্ছাকৃতভাবে যে সংশয় সৃষ্টি করা হয়েছে তা গ্রাহ্য করা হয়নি।

পরে স্পেনের পার্লামেন্টকে তিনি জানান, প্রশ্নের উত্তর দেওয়ার জন্য কাতালান সরকারের সমানে ১৬ অক্টোবর, সোমবার পর্যন্ত সময় আছে। স্বাধীনতা ঘোষণা করেছেন, পুজেমন যদি এটি নিশ্চিত করেন তাহলে তা সংশোধন করার জন্য ১৯ অক্টোবর, বৃহস্পতিবার পর্যন্ত আরো তিনদিন সময় পাবেন তিনি। এতে ব্যর্থ হলে অনুচ্ছেদ ১৫৫ কার্যকর করা হবে।

স্পেনের সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ কার্যকর করলে কাতালোনিয়ার আঞ্চলিক সরকারকে ক্ষমতা থেকে সরানোর ক্ষমতা পাবেন রাখয়। এরপর তিনি চাইলে ওই অঞ্চলে নির্বাচনের ডাক দিতে পারেন।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

ন্যাটোর সামরিক মহড়া থেকে সেনা প্রত্যাহার করে নিল, দুঃখ প্রকাশ ন্যাটোর

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: দীর্ঘদিন থেকে ইউরোপের সঙ্গে বৈরী সম্পর্কের পর এবার নরওয়েতে ন্যাটোর সামরিক মহড়া থেকে সে . . . বিস্তারিত

কাতালানের সাবেক নেতাকে দেশে ফেরানোর কথা ভাবছে বেলজিয়ামের আদালত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনব্রাসেলস: বেলজিয়ামের একটি আদালত কাতালানের সাবেক বিচ্ছিন্নতাবাদী নেতা কার্লেস পুজিমনকে দেশে ফেরত . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com