নরওয়ে সংসদের ভাইস প্রেসিডেন্ট হলেন পাকিস্তানী বংশোদ্ভুত রাজনীতিবিদ

১১ অক্টোবর,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
অসলো: নরওয়ে সংসদ (স্টরটিং)’র পঞ্চম ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন পাকিস্তানী বংশোদ্ভুত আইনজীবী এবং লিবারেল পার্টির রাজনীতিবিদ আবদুল কাইয়ুম রাজা। প্রেসিডেন্সি’র ভোটাভুটিতে বিপুল ভোটে জয়ী হওয়ার পর তাকে ভাইস প্রেসিডেন্ট ঘোষণা করা হয়।

রাজা পাকিস্তানী বংশোদ্ভুত দ্বিতীয় মুসলিম রাজনীতিবিদ, যিনি নরওয়ে সংসদের উচ্চপদে নির্বাচিত হয়েছেন। এর আগে নরওয়ে পার্লামেন্টের চতুর্থ ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন বামপন্থী দলের আখতার চৌধুরী। ৪৮ বছর পর লিবারেল পার্টির প্রতিনিধি হিসেবে প্রেসিডেন্সি নির্বাচনে জয়ী হন রাজা।

বিজয়ের পর দেয়া বক্তব্যে রাজা বলেন যে তিনি নরওয়েতে বিভিন্ন অভিবাসী গ্রুপের মধ্যে সহাবস্থান এবং ধর্মীয় সৌহার্দ্য বাড়ানোর জন্য কাজ করবেন। অভিবাসী হিসেবে কঠিন আর্থিক টানাপড়েন থেকে উঠে আসা রাজা বলেন, তার মত কঠিন অবস্থানে থাকা অনেকের জন্যই সংসদে তার জয়ী হওয়া অনুপ্রেরণা হতে পারে।

রাজার জন্য কঠিন পরীক্ষা

পাকিস্তানীরা এখন নরওয়েতে নবম-বৃহত্তম অভিবাসী গোষ্ঠী। সাম্প্রতিক বছরগুলোতে স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোতে পাকিস্তানী অভিবাসীদের পরিচয় সংকটে ভুগতে দেখা যায়।

নরওয়ে এমন একটি দেশ যারা হিজাব এবং নিকাবকে তাদের উদার সামাজিক নিয়ম ও সংস্কৃতির প্রতি সরাসরি হুমকি হিসাবে দেখে, ফলে নরওয়েতে হিজাব নিষিদ্ধ। এই পরিস্থিতিতে নির্বাচিত হওয়ার ফলে রাজাকে বিপরীতমুখী প্রত্যাশা নিয়ে কাজ করতে হবে। উভয় পক্ষের আশা-ভরসা রক্ষা করতে না পারলে তাকে সমালোচনার শিকার হতে হবে বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

তুরস্কে প্রথম চালকবিহীন মেট্রোলাইনের উদ্বোধন করলেন এরদোগান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: তুরস্কে প্রথমবারের মতো চালকবিহীন মেট্রো লাইনের উদ্বোধন করেছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ . . . বিস্তারিত

রোহিঙ্গাদের দেখতে মঙ্গলবার ঢাকা আসছেন তুর্কি প্রধানমন্ত্রী

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী সপ্তাহে দুই দিনের সরকারি সফরে ঢাকায় আসছেন তুরস্কের প্র . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com