ভিসা জটিলতা

ওয়াশিংটন-আঙ্কারার সম্পর্কে টানাপোড়েন, মার্কিন রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত

১২ অক্টোবর,২০১৭

এরদোগান ও ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: তুর্কি নাগরিকদের যুক্তরাষ্ট্রের ভিসা বন্ধের সিদ্ধান্তকে কেন্দ্র করে ওয়াশিংটন-আঙ্কারার মধ্যে কূটনৈতিক সম্পর্কের ব্যাপক টানাপোড়েন শুরু হয়েছে। এরই মধ্যে মার্কিন রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। আনাদোলু নিউজ এজেন্সির।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান সুস্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, মার্কিন রাষ্ট্রদূত যদি নিজেই তুর্কি নাগরিকদের ভিসা বন্ধের সিদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে তার দেশ (তুরস্ক) থেকে তাকে চলে যেতে হবে। আঙ্কারায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে কিছুতেই স্বীকৃতি দেয়া হবে না।

অন্যদিকে তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম এ প্রসঙ্গে বলেন, ওয়াশিংটনের ভিসা বন্ধের কারণে তুর্কি নাগরিক এবং মার্কিন নাগরিক একইসাথে ভোগান্তির শিকার হয়েছে।

সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে এক সংবাদ সম্মেলনে এরদোগান বলেন, যুক্তরাষ্ট্র উভয় দেশের ভিসা কার্যক্রম জটিল করে তুলেছে। তিনি আরো বলেন, তুর্কি নাগরিকদের ভিসা কার্যক্রমের সিদ্ধান্ত যদি আঙ্কারায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিজেই করে থাকেন তাহলে তাকে অবশ্যই দেশত্যাগ করতে হবে।

তিনি আরো বলেন, তুরস্কের জনগণ কিছুতেই আঙ্কারায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে স্বীকৃতি দিবে না। বিদেশ সফরের পূর্বে মার্কিন রাষ্ট্রদূত আমার সাথে সাক্ষাত করতে চেয়েছিল, কিন্তু আমি তা প্রত্যাখান করেছি।

এরদোগান জোর দিয়ে বলেন, কোনো দেশের পক্ষে সম্ভব নয়, এ ধরনের গোয়েন্দাদের (মার্কিন রাষ্ট্রদূত) কাজ করার সুযোগ দেয়া।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

ইসলামে ধর্মান্তর নিয়ে ফের আলোচনায় লিন্ডসে লোহান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: মার্কিন অভিনেত্রী লিন্ডসে লোহান তার বিশ্বাস পরিবর্তন নিয়ে অনেকবারই সংবাদের শিরোনাম হয়েছে . . . বিস্তারিত

গির্জায় হামলাকারীর সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই: মুসলিম নেতৃবৃন্দ

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনমস্কো: রাশিয়ার দাগেস্তানের একটি অর্থোডক্স গির্জায় সন্দেহভাজন অস্ত্রধারীর গুলিবর্ষণে পাঁচ নারী ন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com