পুলিশ হত্যা চেষ্টার দায়ে কারাগারে সাবেক ‘মিস্টার জার্মানি’

১০ অক্টোবর,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
বার্লিন: এক সময় জার্মানির সবচেয়ে সুদর্শন পুরুষের খেতাব জিতেছিলেন আদ্রিয়ান ইউ। এক পুলিশকে গুলি করে হত্যার চেষ্টা করার অভিযোগে তিনি এখন কারাগারে।

মামলার বাদী মনে করেন, আদ্রিয়ান রাইশব্যুর্গার আন্দোলনের সঙ্গে জড়িত এক কট্টর ডানপন্থী।

সোমবার জার্মানির হালে শহরের আদালতে হাজির করার আগে পুলিশ তাকে এই হত্যাকাণ্ডের ব্যাপারে জিজ্ঞাসাবাদ করে।

গত বছরের আগস্টে জার্মানির বিশেষায়িত ‘এসইকে’ কমান্ড বাহিনীর এক অফিসারকে গুলি করার অভিযোগে ৪২ বছর বয়সি এই সুদর্শনকে কারাগারে যেতে হয়। কর্তৃপক্ষ তাকে সাক্সনির রয়ডেনে তার বাড়ি থেকে তাকে জোর করে বের করে আনে।
 
আদালতকে পাবলিক প্রসিকিউটর জানান, কোনোরকম দ্বিধা ছাড়াই পুলিশ সদস্যের মাথা লক্ষ্য করে গুলি করা হয়েছিল। কেবল মাথায় শক্ত হেলমেট থাকায় তিনি মৃত্যুর হাত থেকে বেঁচে গেছেন।

রাইশব্যুর্গারদের একাত্মতা
প্রসিকিউশন এ কথাও জানায় যে, আদ্রিয়ান ইউ তথাকথিত ‘রাইশব্যুর্গার আন্দোলনের' সঙ্গে জড়িত ছিল। ধারণা করা হয়, তিনিও ‘রাইশ নাগরিক'দের একজন, যারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফেডারেল জার্মান প্রজাতন্ত্র প্রতিষ্ঠাকে অস্বীকার করে। বর্তমানের বদলে তারা কেবল আগের আইন ও সংবিধান মানে।

'প্রতিহত করার অধিকার'
আদ্রিয়ান ইউ অবশ্য হত্যা চেষ্টার এই অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, যদিও তার হতে সেই সময় অস্ত্র ছিল, তবে তিনি গুলি করেননি। একইসাথে তার বিরুদ্ধে কট্টর ডানপন্থা অবলম্বনের যে অভিযোগ আনা হয়েছে তা-ও অস্বীকার করেন তিনি।

আদালতকে বলেন, ‘আমি একজন জার্মান নাগরিক। বাড়িতে যখন কেউ আমার ওপর আক্রমণ করে, তখন তা ঠেকানোর অধিকার আমার আছে।'

সূত্র: ডয়চে ভেলে

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

এরদোগানের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হিসেবে আব্দুল্লাহ গুলের রাজনৈতিক শক্তি আবিষ্কার!

জিয়া উইয়েস: তুরস্কের গণতন্ত্রকে বাঁচানোর জন্য আব্দুল্লাহ গুলকে একজন ব্যতিক্রমী ব্যক্তিত্ব হিসেবে ধরা হয়ে থাকে। সর্বোপরি, . . . বিস্তারিত

তুরস্কে রানওয়ে থেকে ছিটকে সাগরে ঝুলে পড়ল বিমান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনইস্তাম্বুল: তুরস্কের কৃষ্ণসাগর তীরবর্তী শহর ত্রাবজোনের বিমান বন্দরে অবতরণের পর যাত্রীবাহী একটি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com