রাশিয়ার কাছে থেকে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কিনছে তুরস্ক

১২ সেপ্টেম্বর,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
তুরস্ক: তুরস্ক রাশিয়ার কাছে থেকে অত্যাধুনিক বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কিনছে। দুদেশের সরকারই নিশ্চিত করেছে এ ব্যাপারে তাদের মধ্যে ৩০০ কোটি ডলারের একটি চুক্তি সই হয়েছে।

নেটো সামরিক জোটের সদস্য হয়েও রাশিয়ার সাথে এই অস্ত্র কেনার বিষয়টিকে যুক্তরাষ্ট্র একবারেই ভালো চোখে দেখছে না। খবর বিবিসির।

রুশ ক্ষেপণাস্ত্র কেনার ব্যাপারে তুর্কি সিদ্ধান্তকে প্রেসিডেন্ট এরদোয়ানের একটি রাজনৈতিক পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। একই সঙ্গে এর মাধ্যমে নেটোকে পরিষ্কারভাবে প্রত্যাখ্যান করা হচ্ছে বলে মনে করা হচ্ছে।

এই রুশ ক্ষেপণাস্ত্র নেটোর অস্ত্র ব্যবস্থার সাথে কাজ করবে না, এই যুক্তিতে যুক্তরাষ্ট্র এগুলো না কেনার জন্য এতদিন তুরস্কের ওপর চাপ দিয়ে আসছিল।

এর আগে যুক্তরাষ্ট্র এবং জার্মানি তুরস্ক থেকে তাদের নিজস্ব ক্ষেপণাস্ত্রগুলো সরিয়ে নিয়েছিল। ৩০০ কোটি ডলার অর্থমূল্যের এই ক্ষেপণাস্ত্রগুলো ৪০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্কে ফাটল দেখা দেয়ার পর থেকে তারা রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরির চেষ্টা করছে। কুর্দি বিদ্রোহীদের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থনকে তুরস্ক ভালোভাবে দেখছে না।

যুক্তরাষ্ট্র প্রবাসী তুর্কি নেতা ফেতুল্লাহ গুলেনকে নিয়েও মার্কিন-তুর্কি সম্পর্কে তিক্ততা চলছে। তুরস্ক মনে করে গত বছরের ব্যর্থ অভ্যুত্থানের নেপথ্যে আছেন ফেতুল্লা গুলেন। প্রেসিডেন্ট এরদোয়ান তাকে তুরস্কে এনে বিচারের মুখোমুখি দাঁড় করাতে চান। কিন্তু যুক্তরাষ্ট্র তাকে ফেরত পাঠাতে চাইছে না।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

ইসলামে ধর্মান্তর নিয়ে ফের আলোচনায় লিন্ডসে লোহান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: মার্কিন অভিনেত্রী লিন্ডসে লোহান তার বিশ্বাস পরিবর্তন নিয়ে অনেকবারই সংবাদের শিরোনাম হয়েছে . . . বিস্তারিত

গির্জায় হামলাকারীর সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই: মুসলিম নেতৃবৃন্দ

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনমস্কো: রাশিয়ার দাগেস্তানের একটি অর্থোডক্স গির্জায় সন্দেহভাজন অস্ত্রধারীর গুলিবর্ষণে পাঁচ নারী ন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com