রুশ এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনছে তুরস্ক

১২ সেপ্টেম্বর,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
আঙ্কারা: রাশিয়ার কাছ থেকে ২৫০ কোটি ডলারের এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনছে তুরস্ক। এ বিষয়ে মস্কোর সঙ্গে চুক্তি সম্পন্ন করেছে আঙ্কারা।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, আঙ্কারা ইতোমধ্যে চুক্তির অর্থও পরিশোধ করেছে।

সামরিক বাহিনীর বিচারে ন্যাটোর দ্বিতীয় বৃহত্তম সদস্য তুরস্ক। সম্প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় রাশিয়ার দিকে ঝুঁকে পড়েছে তুরস্ক। রাশিয়ার সঙ্গে সুদৃঢ় সম্পর্ক স্থাপনের চেষ্টা করছে আঙ্কারা।

তুরস্কের কুর্দি বাহিনীর সঙ্গে যুক্ত সিরীয় কুর্দি বাহিনী ওয়াইপিজে-কে সমর্থন না দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানায় এরদোগান প্রশাসন। কিন্তু যুক্তরাষ্ট্র তাদের কথা শোনেনি।

রাশিয়া জানিয়েছে, এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থার পাল্লা ৪০০ কিলোমিটার। এটি একই সঙ্গে ৮০টি বিমান গুলি করে ভূপাতিত করতে পারে। ২০১৫ সালের ডিসেম্বর মাসে সিরিয়ার লাটাকিয়ায় নিজেদের বিমানঘাঁটিতে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করে রাশিয়া। সিরিয়া-তুরস্ক সীমান্তের ওপর দিয়ে প্রদক্ষিণের সময় একটি এসইউ-২৪ রুশ যুদ্ধবিমান তুরস্ক ভূপাতিত করলে সিরিয়ায় এস-৪০০ মোতায়েন করে রাশিয়া।

রাশিয়ার বিমান ভূপাতিত করায় তুরস্কের সঙ্গে কূটনৈতিক টানাপোড়েন সৃষ্টি হয়। কিন্তু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ঝামেলা মিটিয়ে নেন এরদোগান।

নতুন চুক্তির বিষয়ে প্রেসিডেন্ট পুতিনের সামরিক উপদেষ্টা ভ্লাদিমির কোজহিন বলেছেন, তুরস্কের কাছে এস-৪০০ বিক্রির চুক্তি আমাদের কৌশলগত স্বার্থের সঙ্গে সঙ্গতিপূর্ণ। এ ক্ষেত্রে পশ্চিমা দেশগুলোর কী ধরনের প্রতিক্রিয়া হতে পারে, তা যেকেউ সহজেই বুঝতে পারেন। তারা তুরস্কের ওপর চাপ সৃষ্টির চেষ্টা করছে।

হুরিয়াত ডেইলি-তে এরদোগানকে উদ্ধৃত করে বলা হয়েছে, কিছু পশ্চিমা বন্ধুদেশ (নাম উল্লেখ না করে) সামরিক ড্রোন দেয়ার বিনিময়ে বিপুল অঙ্কের অর্থ চাইছে। কিন্তু গত সপ্তাহে তুরস্কের ড্রোন ব্যবহার করে ওয়াইপিজের ৯০ সন্ত্রাসীকে হত্যা করেছে আমাদের বাহিনী। এ ধরনের ড্রোন তুরস্কেই তৈরি হয়েছে। কিন্তু পশ্চিমা ড্রোনগুলো খুবই ব্যয়বহুল।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

তুর্কি প্রেসিডেন্ট নির্বাচন ও এরদোগানের ভবিষ্যৎ, কী বলছেন বিশ্লেষকরা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: চলতি মাসে রাশিয়ায় শুরু হওয়া বিশ্বকাপ ফুটবলই একমাত্র বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ ইভেন্ট নয . . . বিস্তারিত

বিশ্বকাপে হামলায় অন্যরকম ছক আইএসের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনমস্কো: বিশ্ব মাতানো আয়োজন ফুটবল বিশ্বের সবচেয়ে আসর ‘ফুটবল বিশ্বকাপ ২০১৮’ অনুষ্ঠানে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com