মৃত্যুদণ্ড প্রাপ্ত ভারতীয় গুপ্তচর কুলভূষণের বিষয়ে আন্তর্জাতিক আদালতের রায় আজ

১৮ মে,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক

আরটিএনএন

হেগ: জাতিসংঘের শীর্ষ আদালত গুপ্তচর বৃত্তির দায়ে পাকিস্তানের সামরিক আদালতে মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মকর্তা কুলভূষণ সুধীর যাদবের ব্যাপারে রায় ঘোষণা করবে। বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটায় এ রায় ঘোষণা করার কথা রয়েছে।

 

মৃত্যুদণ্ড কার্যকর করা থেকে পাকিস্তানকে বিরত রাখতে ভারতের জরুরি আবেদনের প্রেক্ষিতে আন্তর্জাতিক আদালত এ রায় ঘোষণা করতে যাচ্ছে। এ খবর জানাচ্ছে বার্তা সংস্থা- এএফপি।

 

আন্তর্জাতিক আদালতে ভারতের দায়ের করা কুলভূষণ সুধীর যাদবের মামলার শুনানি অনুষ্ঠিত হয়। সোমবার জরুরি এ শুনানিতে ভারত ও পাকিস্তান দু’পক্ষই হাজির ছিল। এতে উভয় পক্ষের বক্তব্য শোনা হয়।

 

পাকিস্তানের একটি সেনা আদালত ‘গুপ্তচরবৃত্তি ও সন্দেহজনক কার্যকলাপে’র দায়ে গত মাসেই ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মকর্তা কুলভূষণ সুধীর যাদবের মৃত্যুদণ্ড দেয়। তারপর ভারতের পক্ষ থেকে ১৬ বার পাকিস্তানকে অনুরোধ জানানো হয় যে, সেদেশে বন্দি কুলভূষণের সঙ্গে ইসলামাবাদের ভারতীয় দূতাবাসকে যোগাযোগ করতে দেওয়া হোক। এক্ষেত্রে দিল্লীর অভিযোগ প্রতিবারই ইসলামাবাদ এ অনুরোধ প্রত্যাখ্যান করে।

 

তবে এ ব্যাপারে ভারতের বক্তব্য হচ্ছে এটা দূতাবাস সম্পর্কের ক্ষেত্রে ভিয়েনা কনভেনশন সনদের পরিপন্থী। ভারত ওই অভিযোগ জানিয়ে গত ৮ মে আন্তর্জাতিক আদালতে একটি মামলা দায়ের করে। সোমবার ছিল ওই মামলার চূড়ান্ত শুনানি। ফলে বুধবার হেগ ভিত্তিক ইউএন ট্রাইব্যুনালের এক বিবৃতিতে বলা হয়, ১৮ মে বৃহস্পতিবার কুলভূষণের ব্যাপারে ভারতের দায়ের করা মামলার রায় ঘোষণা করা হবে।

মন্তব্য

মতামত দিন

ইউরোপ পাতার আরো খবর

মুসলমানদের ধর্মীয় স্বাধীনতা হরণের অধিকার ইসরাইলের নেই: এরদোগান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: বৃহস্পতিবার তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান জেরুজালেমে ক্রমবর্ধমান উত্তেজনায় . . . বিস্তারিত

বিধ্বস্ত ইয়েমেনে আবারো ত্রাণবাহী বিমান পাঠাচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক আরটিএনএন মস্কো: সৌদি আগ্রাসনে বিধ্বস্ত, দুর্ভিক্ষ ও কলেরা মহামারী আক্রান্ত ইয়েমেনে আবারো ত্রাণবাহী বিম . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com