অস্ট্রেলিয়ার সৈকতে তিমি’র মেলা

২৩ মার্চ,২০১৮

অস্ট্রেলিয়ার সৈকতে তিমি’র মেলা

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ক্যানবেরা: এশিয়ার দক্ষিণাঞ্চল খ্যাত অস্ট্রেলিয়ার সৈকতে হঠাৎ ভেসে আসা দেড়’শ তিমি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের কল্যাণে আলোচনায় উঠে এসেছে। আর ‘দিক হারানো’ তিমিগুলো রক্ষায় কর্তৃপক্ষ জরুরি উদ্যোগ নিয়েছে।

পার্থের দক্ষিণে ৩০০ কিলোমিটার দূরে হামিলিন বে-তে এক জেলে তিমিগুলোকে এভাবে আবিষ্কার করেন।

ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ান (ডিব্লিউএ) কর্তৃপক্ষ জানিয়েছে, যদিও এরইমধ্যে অর্ধেক তিমি মারা গেছে। তবে জীবিত থাকা তিমিগুলো দ্রুত উদ্ধারে কাজ চলছে।

জেরিমি চিক নামে এক বিশেষজ্ঞ জানিয়েছেন, প্রাণীগুলোর শারীরিক অবস্থা, বাতাস এবং ওই এলাকার আবহাওয়ার বর্তমান অবস্থায় তাদেরকে (তিমি) পানিতে ফিরিয়ে নিতে বেশ বেগ পেতে হবে।

এগুলো ‘শর্ট-ফাইনড পাইলট’ প্রজাতির তিমি বলে ধারণা করা হচ্ছে।

প্রশান্ত মহাসাগরে ডুবন্ত ফেরীর সন্ধানে অস্ট্রেলিয়া-যুক্তরাষ্ট্রের যৌথ তল্লাশি
ওয়েলিংটন: অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র প্রশান্ত মহাসাগরে ডুবে যাওয়া ফেরি যাত্রীদের সন্ধানে যৌথ তল্লাশি অভিযান শুরু করেছে। ৫০ যাত্রীসহ ফেরিটি মহাসাগরের দুর্গম এলাকায় ডুবে যায়। সোমবার উদ্ধার কর্মকর্তারা একথা জানান।

নিউজিল্যান্ড বিমান বাহিনীর একটি ওরিয়ন বিমান প্রশান্ত মহাসাগরে ইতালির চেয়েও বড় এলাকায় তল্লাশী চালিয়েছে। বিমানটি সোমবার উত্তাল সাগরে একটি ডিঙ্গিতে সাত যাত্রীকে পায়। খবর বার্তা সংস্থা এএফপি’র।

ওই তিন পুরুষ, তিন নারী ও ১৪ বছর বয়সী এক কিশোরী এমভি বুটিরাওই ফেরীর যাত্রী। ১৮ জানুয়ারি কিরিবাতি থেকে ফেরীটি যাত্রা শুরু করে।

নৌযানটির যাত্রা শুরুর পর থেকে এর কাছ থেকে কোন সাড়া না পেয়ে দ্বীপরাষ্ট্রটির কর্মকর্তারা শুক্রবার সতর্কতা সংকেত জারি করে।

নিউজিল্যান্ডের উদ্ধার সমন্বয়কারী কেন্দ্র জানায়, আহ্বানে সাড়া দিয়ে অস্ট্রেলিয়ার মেরিটাইম সেফটি অথরিটি একটি বিমান ও মার্কিন কোস্ট গার্ডের একটি হারকিউলিস হেলিকপ্টার সোমবার যৌথ তল্লাশীতে সম্মত হয়।

কেন্দ্রটির সিনিয়র তল্লাশী ও উদ্ধারকারী কর্মকর্তা গ্রেগ জনস্টোন বলেন, দুর্গম এলাকায় ফেরীটি নিখোঁজ হয়েছে। এই কারণেই যাত্রীদের খুঁজে বের করা কঠিন হয়ে গেছে।

তিনি আরো জানান, ইতোমধ্যে ৩ লাখ ৮৫ হাজার বর্গ কিলোমিটার এলাকায় তল্লাশী চালানো হয়েছে।

মন্তব্য

মতামত দিন

অন্যান্য পাতার আরো খবর

‘জাতীয় লজ্জা’র জন্য ক্ষমা চাইলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনক্যানবেরা: রাষ্ট্রের দিক থেকে গাফিলতি রয়েছে স্বীকার করে যৌন হেনস্থার শিকার শিশু এবং তাদের অভিভা . . . বিস্তারিত

প্রশান্ত মহাসাগরীয় তিন দ্বীপে সুনামি সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনসিডনি: প্রশান্ত মহাসাগরে ভয়াবহ ভূমিকম্পের পর তিনটি দ্বীপ নিউ ক্যালিডনিয়া, ফিজি ও ভানুয়াতুতে সুন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com