সাবেক সাংবাদিক ম্যাকরমাক অস্ট্রেলিয়ার নতুন উপপ্রধানমন্ত্রী

২৬ ফেব্রুয়ারি,২০১৮

সাবেক সাংবাদিক ম্যাকরমাক অস্ট্রেলিয়ার নতুন উপপ্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
সিডনী: অস্ট্রেলিয়ার নতুন উপপ্রধানমন্ত্রী হলেন দেশটির একটি আঞ্চলিক পত্রিকার সাবেক সম্পাদক মিশেল ম্যাকরমাক। ক্ষমতাসীন জোটের অংশীদার দ্য ন্যাশনালসের নেতা হিসেবে বার্নাবি জয়সের স্থলাভিষিক্ত হওয়ায় স্বাভাবিকভাবেই তিনি অস্ট্রেলিয়ায় উপপ্রধানমন্ত্রী হলেন।

সাবেক কর্মচারীর সঙ্গে যৌন সম্পর্কে জড়িয়ে গত শুক্রবার উপপ্রধানমন্ত্রীর পদ ছাড়তে বাধ্য হন তার পূর্বসূরি বার্নাবি জয়েস। তিনি উপপ্রধানমন্ত্রী হিসেবে দুবছর দায়িত্ব পালন করেছেন।

দ্য ন্যাশনালসের প্রধানের পদ থেকে সোমবার সরে দাঁড়াবেন ঘোষণা দিয়েছিলেন জয়েস।

ম্যালকম টার্নবুলের উপপ্রধান হওয়া সাংবাদিক ম্যাকরমাক অস্ট্রেলিয়ার রাজনীতিতে খুব একটা পরিচিত কেউ নন। রাজনীতিতে জয়েসের তুলনায় অনেক কম অভিজ্ঞতা নিয়ে তিনি এই পদে আসীন হলেন। তিনি প্রথম পার্লামেন্টে যান ২০১০ সালে।

ম্যাকরমাক বলেন, বার্নাবি জয়েস একজন অসাধারণ নেতা। তিনি আমাদের দলকে অনেক কিছু দিয়েছেন। জাতির প্রতি তার অবদান একেবারে শেষ হয়ে যাবে না। তার উত্তরাধিকার অবশ্যই স্থায়ী হবে।

রক্ষণশীল ও অনেকটা অখ্যাত ম্যাকরমাক ১৯৯৩ সালে সমকামিতাকে ঘৃণ্য হিসেবে উল্লেখ করে পত্রিকায় কলাম লিখে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন।

বিতর্কের মুখে অস্ট্রেলীয় উপ-প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা
সাবেক সহকর্মীর সঙ্গে যৌন সম্পর্কের বিষয় নিয়ে চলমান বিতর্কের মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রী বার্নাবি জোসি। আগামী সোমবার তিনি তার পদ থেকে পদত্যাগ করবেন।

শুক্রবার এক টুইটার বার্তায় জানিয়েছেন অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রী বার্নাবি জোসি। যৌন কেলেঙ্কারির বিষয়টি প্রকাশ হওয়ার পর গত দুই সপ্তাহ ধরে দেশটির গণমাধ্যমে জোসিকে নিয়ে নানা সমালোচনা চলছিল। এমনকি দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল তার এই ঘটনার সমালোচনা করেন এবং জোসিকে পদত্যাগের আহ্বান জানান।

টুইটারে তিনি বলেন, ‘সোমবার সকালেই আমি ন্যাশনাল লিডার ও উপ-প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করব। যারা আমাকে সমর্থন করেন তাদের সকলকে, বিশেষ করে নিউ ইংল্যান্ডের জনগণকে ধন্যবাদ জানাই।’

যৌন কেলেঙ্কারির বিষয়টি প্রকাশ হওয়ার পর গত দুই সপ্তাহ ধরে দেশটির গণমাধ্যমে জোসিকে নিয়ে নানা সমালোচনা চলছিল। এমনকি দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল তার এই ঘটনার সমালোচনা করেন এবং জোসিকে পদত্যাগের আহ্বান জানান। এমন পরিস্থিতিতে শুক্রবার পদত্যাগের সিদ্ধান্তের কথা জানালেন তিনি। তবে তিনি টার্নবুলের সঙ্গে একত্রে কাজ করার কথাও বলেন।

প্রসঙ্গত, সাবেক মিডিয়া উপদেষ্টা ভিক্কি ক্যাম্পিয়নের সঙ্গে জোসির যে যৌন সম্পর্কের অভিযোগ উঠেছে, তা অস্বীকার করেছেন জোসি। বলেছেন, তাদের সম্পর্ক অস্বাভাবিক পর্যায়ে যায়নি।

তাছাড়া এর আগে অন্য এক নারী তার বিরুদ্ধে যৌন হয়রানির যে অভিযোগ এনেছে তা তীব্রভাবে প্রত্যাখ্যান করেন অস্ট্রেলিয়ার উপ-প্রধানমন্ত্রী বার্নাবি জোসি।

মন্তব্য

মতামত দিন

অন্যান্য পাতার আরো খবর

‘জাতীয় লজ্জা’র জন্য ক্ষমা চাইলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনক্যানবেরা: রাষ্ট্রের দিক থেকে গাফিলতি রয়েছে স্বীকার করে যৌন হেনস্থার শিকার শিশু এবং তাদের অভিভা . . . বিস্তারিত

প্রশান্ত মহাসাগরীয় তিন দ্বীপে সুনামি সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনসিডনি: প্রশান্ত মহাসাগরে ভয়াবহ ভূমিকম্পের পর তিনটি দ্বীপ নিউ ক্যালিডনিয়া, ফিজি ও ভানুয়াতুতে সুন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com