রোহিঙ্গা ইস্যু, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে বিশেষ অধিবেশন আজ

০৫ ডিসেম্বর,২০১৭

ফাইল ফটো

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: রোহিঙ্গা ইস্যুতে জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে বিশেষ অধিবেশন আজ মঙ্গলবার। রোহিঙ্গা সংকট নিয়ে জাতিসংঘে এই বিশেষ অধিবেশন আহ্বান করেছে বাংলাদেশ।

অধিবেশনে রোহিঙ্গা সংকট নিরসনের লক্ষ্যে একটি সর্বসম্মত প্রস্তাব গ্রহণের লক্ষ্যে বাংলাদেশের পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা করা হচ্ছে।

এতে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

সংশ্লিষ্ট সূত্রমতে, বাংলাদেশ, চীন ও ভারতসহ ৪৭ দেশ জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য। এই কাউন্সিলের বিশেষ অধিবেশন ডাকার জন্য এক-তৃতীয়াংশ অর্থাৎ ১৬টির বেশি দেশের সমর্থন প্রয়োজন।

তবে কাউন্সিলের ৩০টির বেশি দেশ বাংলাদেশের প্রস্তাবের কো-স্পন্সর হওয়ায় অধিবেশন ডাকা এবং প্রস্তাব পাস করাতে আর কোনো সমস্যা নেই।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের বিশেষ অধিবেশন ডাকার সিদ্ধান্ত নেয়া হয়েছিল রোহিঙ্গাদের মায়ানমারে ফেরত পাঠাতে মায়ানমারের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় চুক্তি সই হওয়ার আগেই। সুতরাং এখন চুক্তি সই হয়ে যাওয়ায় পর প্রস্তাবের ভাষায় কিছুটা পরিবর্তন আনা হবে।

মন্তব্য

মতামত দিন

অন্যান্য পাতার আরো খবর

‘জাতীয় লজ্জা’র জন্য ক্ষমা চাইলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনক্যানবেরা: রাষ্ট্রের দিক থেকে গাফিলতি রয়েছে স্বীকার করে যৌন হেনস্থার শিকার শিশু এবং তাদের অভিভা . . . বিস্তারিত

প্রশান্ত মহাসাগরীয় তিন দ্বীপে সুনামি সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনসিডনি: প্রশান্ত মহাসাগরে ভয়াবহ ভূমিকম্পের পর তিনটি দ্বীপ নিউ ক্যালিডনিয়া, ফিজি ও ভানুয়াতুতে সুন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com