ইরানকে সাথে নিয়ে মধ্যপ্রাচ্য সঙ্কট মোকাবেলা করবে ইরাক

১৮ নভেম্বর,২০১৮

barham salih

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
বাগদাদ: ইরানের সঙ্গে সম্পর্ক ও অর্থনৈতিক সহযোগিতা আরও বাড়ানোর ব্যাপারে অত্যন্ত আন্তরিক ইরাক। রোববার ইরান সফর শেষে এক টুইটার বার্তায় এ কথা জানিয়েছেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ।

বারহাম সালিহ আরও বলেন, সামাজিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে ইরান এবং ইরাকের সম্পর্ক ঐতিহাসিক। এই সম্পর্ক দুই দেশের মধ্যে দৃঢ় বন্ধন তৈরি করেছে। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ককে কাজে লাগিয়ে ইরাক মধ্যপ্রাচ্যে চলমান সঙ্কটের অবসান ঘটানোর চেষ্টা করবে বলে তিনি জানান।

বারহাম সালিহ শনিবার ইরান সফর করেন। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ উজমা খামেনি এবং প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বিষয় নিয়ে তিনি আলোচনা করেছেন।

তিনি রোববার ইরান থেকে সৌদি আরব গেছেন। ইরান আসার আগে বারহাম সালিহ সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও জর্ডান সফর করেন।

এর আগে চলতি বছরের জুন মাসে ইরান ও ইরাকের মধ্যে একটি সীমান্ত সহযোগিতা চুক্তি সই হয়েছে। ইরানের রাজধানী তেহরানে এ চুক্তি সই হয়।

চুক্তিতে ইরানের পক্ষে সই করেন ব্রিগেডিয়ার জেনারেল কাসেম রেজায়ি এবং ইরাকের পক্ষে সই করেন মেজর জেনারেল হামিদ আবদুল্লাহ ইব্রাহিম আল-হোসেইনি।

ইরান ও ইরাকের মধ্যে এক হাজার ৯০৯ কিলোমিটারের অভিন্ন সীমান্ত রয়েছে। বৈঠকে ইরানের সর্বোচ্চ নেতা শত্রুদের মোকাবেলায় দৃঢ় অবস্থান গ্রহণের জন্য ইরাকি প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানান।

 

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য পাতার আরো খবর

বিষ প্রয়োগে কারাবন্দি সৌদি আলেম আল-আমারির মৃত্যু

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনরিয়াদ: সৌদি আরবের কারাবন্দি প্রখ্যাত আলেম আহমেদ আল-আমরি বিষ প্রয়োগের ফলে মারা গেছেন। বিষ প্রয়োগ . . . বিস্তারিত

মধ্যপ্রাচ্যে উত্তেজনা চরমে, যেকোনো সময় ইসরাইল-ইরানের মধ্যে ভয়াবহ যুদ্ধ লেগে যেতে পারে

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেলআবিব: এক সময় বিশ্লেষকরা মনে করতেন যে সিরিয়া বা লেবাননের পরিস্থিতিকে কেন্দ্র করে ইসরাইল আর . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com