ইসরাইলের দোষ দেখছে না যুক্তরাষ্ট্র!

১৫ মে,২০১৮

ইসরাইলের দোষ দেখছে না যুক্তরাষ্ট্র!

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
জেরুজালেম: গাজায় ইসরাইলি বাহিনীর গুলিতে ৫৫ ফিলিস্তিনি নিহতের ঘটনায় হামাসকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনের প্রতিবাদে ফিলিস্তিনিদের বিক্ষোভে ইসরাইলি বাহিনীর গুলির ঘটনায় নিহত ব্যক্তিদের দায় হামাসকেই নিতে হবে বলে জানিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র রাজ শাহ।

সোমবার রাতে সাংবাদিকদেরকে হোয়াইট হাউসের এই মুখপাত্র বলেন, নৃশংস মৃত্যুর নেতৃত্বে দিচ্ছে হামাস। আমরা (যুক্তরাষ্টও) বরং সহিংসতা বন্ধ করতে চাচ্ছি।

বেশ কদিন ধরে গাজা সীমান্তে পাখির মতো গুলি করে ফিলিস্তিনিদের হত্যা করেছে ইসরাইলি বাহিনী। তবে এ হত্যাকাণ্ডের পেছনে যুক্তরাষ্ট্র ইসরাইলের কোনও দোষ দেখছে না বলে সাফ জানিয়ে দেন রাজ শাহ। খবর আনাদুলু এজেন্সি।

সোমবার ইসরাইল অধিকৃত জেরুজালেমে মার্কিন দূতাবাসের উদ্বোধন করা হয়। এতে উপস্থিত ছিলেন ট্রাম্প কন্যা ইভাঙ্কা ও তার স্বামী জেরার্ড কুশনার। আর জেরুজালেমে দূতাবাস খোলার পর ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় এটিকে ইসরাইলের জন্য বড় দিন বলে উল্লেখ করেন।

জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থাপনের বিরুদ্ধে গাজা সীমান্তে বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। এ বিক্ষোভে সরাসরি গুলি চালায় ইসরাইলি বাহিনী। যাতে অন্তত ৫৫ ফিলিস্তিনি নিহত এবং প্রায় তিন হাজার লোক আহত হয়।

এঘটনার তীব্র নিন্দা জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। গাজায় গণহত্যাকে যুদ্ধাপরাধ বলে মন্তব্য করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দুই তৃতীয়াংশ সদস্য এ ঘটনার নিন্দা জানিয়েছে। খবর রয়টার্সের।

গত ৩০ মার্চ থেকে গাজা সীমান্তে বিক্ষোভ করছে সাধারণ ফিলিস্তিনিরা। এখন পর্যন্ত ইসরাইলি বাহিনীর গুলিতে শতাধিক নিহত এবং কয়েক হাজার লোক আহত হয়েছেন। মঙ্গলবার ইসরাইল কর্তৃক ভূমি দখলের ৭০ বছর উপলক্ষে ব্যাপক বিক্ষোভের ডাক দিয়েছে ফিলিস্তিন। এ দিবসকে নাকাবা দিবস হিসেবে পালন করে ফিলিস্তিনিরা।

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য পাতার আরো খবর

এবার গোলানে ইসরাইলের দখলদারির স্বীকৃতি দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনজেরুজালেম: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে মধ্যপ্রাচ্যে অবৈধভাবে গড়ে ওঠা ইহুদিবাদী রাষ্ট . . . বিস্তারিত

প্রকাশ্যে সৌদি যুবরাজ মোহাম্মদ, তবু সন্দেহ!

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনরিয়াদ: বেশ কয়েকদিন ধরেই জনসমক্ষে দেখা মেলেনি সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালামান। তার এই অ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com