আঞ্চলিক উত্তেজনার মধ্যে আরব শীর্ষ সম্মেলন শুরু

১৬ এপ্রিল,২০১৮

আঞ্চলিক উত্তেজনার মধ্যে আরব শীর্ষ সম্মেলন শুরু

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
রিয়াদ: সৌদি আরবের পূর্বাঞ্চলীয় নগরী দাহরানে আরব নেতাদের একদিনের শীর্ষ সম্মেলন শুরু হয়েছে।

সিরিয়া সঙ্কট, ফিলিস্তিনীদের ওপর ইসরাইলের আগ্রাসন, ইয়েমেনের গৃহযুদ্ধ এবং রিয়াদের সঙ্গে ইরানের উত্তেজনার মধ্যে রবিবার এই শীর্ষ সম্মেলন শুরু হয়।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ২৯তম আরব শীর্ষ সম্মেলনের উদ্বোধন করেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স সিরিয়ার ওপর সমন্বিত হামলা চালানোর ২৪ ঘণ্টা পর এই শীর্ষ সম্মেলন শুরু হয়। গত সপ্তাহে পূর্বাঞ্চলীয় গৌতা শহরে বিদ্রোহীদের ওপর সিরিয়ার রাসায়নিক হামলার জবাবে এ আক্রমণ চালানো হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবর অনুযায়ী শীর্ষ সম্মেলনের মূল বিষয়বস্তু হবে সিরিয়া পরিস্থিতি। বাদশাহ সালমান সকল চ্যালেঞ্জ মোকাবেলায় আরব দেশগুলোর ঐক্যবদ্ধ নীতির আহ্বান জানিয়েছেন।

তিনি বলেছেন, ফিলিস্তিন সমস্যার সমাধান এখনো আরব বিশ্বের মূল ইস্যু। তবে তিনি তার ভাষণে সিরিয়া পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত বলা থেকে বিরত থাকেন।

সূত্র: বাসস

আরো পড়ুন…
সৌদি আরবে নারীদের সাইক্লিং রেইস
সৌদি আরবে এই প্রথম একদল নারী দশ কিলোমিটার রাস্তায় সাইক্লিং রেইস বা প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। দেশটির রক্ষণশীল সমাজে রাস্তায় নারীদের সাইকেল চালানোর এই প্রতিযোগিতা হওয়ার পর তা নিয়ে সামাজিক নেটওয়ার্কে ব্যাপক আলোচনা চলছে। খবর বিবিসির

সৌদি আরবের জেদ্দা শহরে এই সাইক্লিং রেইস বা প্রতিযোতায় ৪৭ জন নারী অংশ নিয়েছিলেন। এই ৪৭ জন নারীই জেদ্দা শহরে নির্ধারিত পুরো দশ কিলোমিটার রাস্তা সাইক্লিং করেছেন। বি অ্যাকটিভ নামের একটি সংগঠন জেদ্দার স্থানীয় প্রশাসনের সাথে মিলে যৌথভাবে নারীদের এই সাইক্লিং রেইস বা প্রতিযোগিতার আয়োজন করেছিল।

আয়োজক সংগঠনের কর্মকর্তা নাদিমা আবু আল এনিম স্থানীয় সংবাদ মাধ্যমে দেয়া এক বিবৃতিতে বলেছেন, সৌদি আরবের মতো রক্ষণশীল দেশে প্রথমবারের এই আয়োজনে এত সংখ্যক নারী অংশ নিয়েছেন, যেটা তাদেরকে আশ্চর্য করেছে।

তিনি গত বছর নারীদের জন্য একটি বাইসাইকেল ক্লাব গঠন করেছেন। এর মাধ্যমে নারীদের সাইকেল চালানোর পক্ষে সচেতনতা সৃষ্টির চেষ্টা করা হচ্ছে। অনেক নারী এই ক্লাবে সাইক্লিং করতে আসেন। কিন্তু তাদের সাথে পুরুষ অভিভাবকরাও আসেন। সৌদি আরবে চলমান নাটকীয় ক্ষমতা প্রদর্শনের খেলার মূলে আছেন নতুন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

সাইক্লিং এর জন্য পোশাক নিয়েও প্রথমদিকে সমস্যা হতো। এই ক্লাবের মাধ্যমে একটা পরিবেশ তৈরি হয়েছে। এছাড়া সৌদি সরকার এবং স্থানীয় প্রশাসন তাদের সাহস যুগিয়েছে। সেকারণে তারা এই বড় আয়োজন করতে পেরেছেন বলে আয়োজকরা বলেছেন। তবে প্রথমবারের মতো প্রকাশ্যে রাস্তায় সাইক্লিং প্রতিযোগিতা হওয়ার পর সামাজিক নেটওয়ার্কে এর পক্ষে বিপক্ষে নানান আলোচনা অব্যাহত রয়েছে।

টুইটারে অনেকে এই আয়োজনের প্রশংসা করেছেন। অনেকে এর প্রতি সমর্থন জানিয়েছেন। অনেকে আবার তীব্র সমালোচনায় মেতেছেন। যেমন একজন টুইট করেছেন, ‘আমি ধর্মগুরু নই। কিন্তু আমি মনে করি, একজন নারীর শরিরের আকষর্ণীয় অংশগুলো পুরুষদের দেখিয়ে সাইকেল চালানো ঠিক হয়নি। তাদের এটি প্রকাশ্যে করা উচিত হয়নি।’

আরেকজন টুইট করেছেন, ‘নারীদের খেলাধূলা করা প্রয়োজন। কিন্তু সেটা পুরুষদের সামনে করা ঠিক নয়।’
তবে আয়োজকরা তাদের এ ধরণের উদ্যোগ অব্যাহত রাখার কথা বলছেন।

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য পাতার আরো খবর

খাসোগি প্রশ্নে শাস্তি দেয়া হলে পাল্টা পদক্ষেপের হুঁশিয়ারি সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনরিয়াদ: সৌদি আরব হুঁশিয়ার করে বলেছে, সাংবাদিক জামাল খাসোগির নিখোঁজ হওয়া নিয়ে রিয়াদের বিরুদ্ধে ক . . . বিস্তারিত

যে অস্ত্র যুদ্ধে আসাদকে জয়ী হতে সাহায্য করেছে?

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদামেস্ক: সিরিয়ায় সাত বছর ধরে রক্তক্ষয়ী গৃহযুদ্ধ চলার পর এখন মনে হচ্ছে, প্রেসিডেন্ট বাশার আল- . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com