সৌদি স্পেশাল ফোর্সের ক্যাম্পে ইয়েমেনি হুথিদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা

১২ জানুয়ারি,২০১৮

এবার সৌদি স্পেশাল ফোর্সের ক্যাম্পে ইয়েমেনি হুথিদের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
সানা: সৌদি আরবের স্পেশাল ফোর্সের একটি ক্যাম্পে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ যোদ্ধারা।

সৌদির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সীমান্তবর্তী নাজরান প্রদেশের সেনা ক্যাম্পে মূলত গানশিপ রাখা হতো।

আনসারুল্লাহ যোদ্ধারা বৃহস্পতিবার জানিয়েছে, কাহের এম-২ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ওই ক্যাম্পে হামলা চালানো হয়েছে। তবে এ বিষয়ে তারা বিস্তারিত কিছু জানায় নি।

এদিকে সৌদি নেতৃত্বাধীন জোটও বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি।

এর আগে বুধবার ইয়েমেনের হুথি যোদ্ধারা নাজরান প্রদেশে সৌদি আরবের একটি ঘাঁটি দখল করে নিয়েছে। ওই অভিযানে বেশ কয়েকজন সৌদি সেনা নিহত হয়।

গত কয়েক মাস ধরে ইয়েমেনের হুথি যোদ্ধারা ও তাদের অনুগত সেনারা প্রায় নিয়মিতভাবে আগ্রাসী সৌদি আরবের ভেতরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। তবে এসব হামলায় ক্ষয়ক্ষতির কথা প্রকাশ করছে না সৌদি আরব।

সৌদি সেনাদের ওপর ফের হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা, ব্যাপক ক্ষতি
২৯ ডিসেম্বর,২০১৭ ইয়েমেনের মা'রিব প্রদেশে সৌদি সমর্থিত ভাড়াটে সেনাদের অবস্থানে ফের ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে আনসারুল্লাহ আন্দোলনের অনুগত সেনাবাহিনী। হামলায় সৌদি অস্ত্রশস্ত্র ও সামরিক সরঞ্জামাদির ব্যাপক ক্ষতি হয়েছে।

ইয়েমেনের কয়েকটি সূত্র বৃহস্পতিবার জানিয়েছে, মধ্যম পাল্লার কাহের এম-২ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে সেনাবাহিনী। নিখুঁতভাবে তা লক্ষ্যবস্তুতে আঘাত হানে বলেও জানিয়েছে সূত্রগুলো।

এদিকে, ইয়েমেনের আল-মাসিরা টেলিভিশন চ্যানেল জানিয়েছে, আনসারুল্লাহ যোদ্ধারা সৌদি আরবের সীমান্তবর্তী নাজরান প্রদেশের খাজরা ক্রসিংয়ে রকেট হামলা চালিয়েছে। তবে তাৎক্ষণিকভাবে এ হামলার ক্ষয়ক্ষতি সম্পর্কে জানা যায়নি।

সৌদি জোটের বিমান হামলার জবাবে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ যোদ্ধা ও তাদের অনুগত সেনাবাহিনী সৌদি আরবের বিভিন্ন অবস্থানে প্রায় নিয়মিত হামলা চালিয়ে আসছে।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে ইয়েমেনের ওপর সৌদি আরব সামরিক আগ্রাসন শুরু করেছে এবং এ পর্যন্ত এতে ১২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ৬৮ ইয়েমেনি নিহত
২৮ ডিসেম্বর ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন আরব জোটের দু’টি পৃথক বিমান হামলায় ৬৮ জন ইয়েমেনি নাগরিক নিহত হয়েছে। জাতিসংঘের ইয়েমেনের মানবিক সমন্বয়কারী জ্যামি ম্যাকগোল্ডরিক বৃহস্পতিবার এএফপিকে একথা জানিয়েছেন।

এক বিবৃতিতে জ্যামি ম্যাকগোল্ডরিক জানিয়েছেন, দেশটির তায়েজ প্রদেশের একটি জনাকীর্ণ মার্কেটে মঙ্গলবার এক বিমান হামলায় আট শিশুসহ ৫৪জন বেসামরিক নাগরিক নিহত ও ৩২জন আহত হয়।

বিবৃতিতে বলা হয়, হোদেইদা প্রদেশের লোহিত সাগরে দ্বিতীয় বিমান হামলাটি চালানো হয়। এতে একই পরিবারের ১৪জন নিহত হয়।

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য পাতার আরো খবর

সন্ত্রাসী হামলায় ইরানের ১১ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেহরান: ইরাক সীমান্তের একটি সামরিক চেকপয়েন্টে হামলা এবং একই সময়ে একটি গোলাবারুদের গুদামে বিস্ফো . . . বিস্তারিত

ইসরাইলকে ইহুদি রাষ্ট্র ঘোষণার প্রতিক্রিয়া কী হবে?

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনজেরুজালেম: ইসরাইলকে ‘প্রধানত: ইহুদি রাষ্ট্র’ বলে চিত্রিত করে সেদেশের পার্লামেন্টে এ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com