সৌদি সামরিক ঘাঁটি দখলে নেয়ার দাবি ইয়েমেনি বাহিনীর

১১ জানুয়ারি,২০১৮

সৌদি সামরিক ঘাঁটি দখলে নেয়ার ইয়েমেনি বাহিনীর

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
সানা: ইয়েমেনি সেনাবাহিনী সৌদি আরবের সীমান্তবর্তী জিজান প্রদেশে একটি সামরিক ঘাঁটি দখলে নিয়েছে। দারিদ্রপীড়িত দেশটিতে সৌদি আগ্রাসনের পাল্টা প্রতিশোধ নেয়ার এ অভিযানে বেশ কিছু সৌদি সেনা নিহত হয়।

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন বুধবার একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ভিডিও চিত্রে দেখা যাচ্ছে সাধারণ অস্ত্র দিয়েই ইয়েমেনি বাহিনী সৌদি ঘাঁটিতে হামলা চালাচ্ছে।

এদিকে ইয়েমেনের আল মাসিরা টেলিভিশন চ্যানেল জানিয়েছে, ইয়েমেনি সেনারা সৌদি ঘাঁটি দখলে নেয়ার পর সেখান থেকে বিপুল পরিমাণ আগ্নেয়স্ত্র উদ্ধার করেছে।

এছাড়া ভিডিওতে দেখা যাচ্ছে সৌদি সামরিক হেলিকপ্টারগুলো ঘাঁটির ওপর চক্কর দিচ্ছে এবং কোনো সুনির্দিষ্ট টার্গেট ছাড়াই সেখানে বোমা বর্ষণ করছে।

ইয়েমেনে আগ্রাসন চালাতে গিয়ে ঠিক কতজন সৌদি সেনা হতাহত হয়েছে সে ব্যাপারে সঠিক কোনো তথ্য এখনো পাওয়া যায় নি। কারণ সৌদি সরকার এ সংক্রান্ত খবর গোপন করে আসছে।

এর আগে মঙ্গলবার আনসারুল্লাহ সমর্থিত বিমান বাহিনী সৌদি আরবের দুই ইঞ্জিনের একটি এফ-১৫ জঙ্গিবিমান ভূমি থেকে আকাশে নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ভূপাতিত করার একটি ভিডিও চিত্র প্রকাশ করার পর ইয়েমেনি বাহিনীর এ সাফল্যের খবর এলো।

'পরমাণু সমঝোতা বহাল রাখতে পারেন ট্রাম্প'
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা বহাল রাখবেন তবে তেহরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে পারেন। মার্কিন কর্মকর্তারা এ তথ্য প্রকাশ করেছেন বলে বার্তা সংস্থা এপি খবর দিয়েছে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে শুক্রবারের মধ্যে সিদ্ধান্ত চূড়ান্ত করতে হবে যে, তিনি পরমাণু সমঝোতা থেকে বরে হয়ে যাবেন কিনা। এ প্রেক্ষাপটে এপি'র এক রিপোর্টে বলা হয়েছে, ট্রাম্প আরো তিন মাসের জন্য পরমাণু সমঝোতা বহাল রাখবেন এবং এজন্য তিনি পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন, প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টারের মতামতকে গ্রহণ করতে যাচ্ছেন। এ তিনজনই পরমাণু সমঝোতা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের অবস্থানের বিরুদ্ধে মত দিয়েছেন।

অবশ্য, এপি'র রিপোর্ট বলা হয়েছে, ট্রাম্প পরমাণু সমঝোতা বহাল রাখলেও ইরানের বিরুদ্ধে নতুন কিছু নিষেধাজ্ঞা দিতে পারেন। এসব নিষেধাজ্ঞার আওতায় ইরানের কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তি পড়বেন বলে জানিয়েছে এপি।

সূত্র: পার্স টুডে

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য পাতার আরো খবর

সন্ত্রাসী হামলায় ইরানের ১১ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেহরান: ইরাক সীমান্তের একটি সামরিক চেকপয়েন্টে হামলা এবং একই সময়ে একটি গোলাবারুদের গুদামে বিস্ফো . . . বিস্তারিত

ইসরাইলকে ইহুদি রাষ্ট্র ঘোষণার প্রতিক্রিয়া কী হবে?

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনজেরুজালেম: ইসরাইলকে ‘প্রধানত: ইহুদি রাষ্ট্র’ বলে চিত্রিত করে সেদেশের পার্লামেন্টে এ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com