বিশ্বজুড়ে নিন্দা 

জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দিচ্ছেন ট্রাম্প

০৬ ডিসেম্বর,২০১৭

জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দিচ্ছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছেন বলে হোয়াইট হাউজের সিনিয়র একজন কর্মকর্তা নিশ্চিত করেছেন।

একই সঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেয়ার জন্য দীর্ঘ প্রক্রিয়া শুরু করতে স্টেট ডিপার্টমেন্টকে নির্দেশ দিয়েছেন বলে তিনি জানিয়েছেন।

এই পদক্ষেপে বিশ্বজুড়ে নিন্দার মধ্যেই বুধবার ট্রাম্প এই ঘোষণা দিতে যাচ্ছেন বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবার হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স এক ব্রিফিংয়ে বলেন, ট্রাম্পের প্রত্যাশিত ঘোষণা ‘একটি বাস্তবতার স্বীকৃতি’। বুধবার জেরুজালেম নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান স্পষ্ট করবেন প্রেসিডেন্ট ট্রাম্প।

জেরুজালেমকে রাজধানী দাবি করে আসছে ইসরাইল। তবে পূর্ব জেরুজালেমকে ভবিষ্যত ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখতে চায় দেশটির জনগণ।

ইহুদি-খ্রিস্টান ও মুসলিম; তিন সম্প্রদায়ের মানুষের জন্য পবিত্র ধর্মীয় স্থান জেরুজালেম। তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণে ৪ ডিসেম্বর সময়সীমা পার হয়ে গেছে।

সোমবার দূতাবাস সরিয়ে নেওয়ার ঘোষণা না দেওয়ায় দেশটির আইন অনুযায়ী আরও ছয় মাসের মধ্যে দূতাবাস সরছে না। দূতাবাস সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত আপাতত স্থগিত করলেও আশঙ্কা রয়েছে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করতে পারেন ট্রাম্প।

চলমান উত্তেজনার মধ্যেই ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে ফোন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও জর্ডানের বাদশা আব্দুল্লাহ’র সঙ্গেও কথা বলেছেন অথবা বলবেন ট্রাম্প।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও কথা হয়েছে আব্বাসের। ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যেকার শান্তি আলোচনা পুনরায় শুরুর ব্যাপারে মস্কোর সমর্থন রয়েছে বলে জানান আব্বাস।

এছাড়া তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো, জর্ডানের রাজা আবদুল্লাহ, মরক্কোর রাজা ষষ্ঠ মোহাম্মদসহ বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে কথা বলেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট।

খ্রিস্টান সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গেও তিনি এ ইস্যুতে কথা বলেছেন। এসব আলোচনায় তিনি জেরুজালেম ইস্যুতে পাশে থাকার এবং কূটনৈতিকভাবে ফিলিস্তিনকে সমর্থন দেওয়ার জন্য দেশগুলোর প্রতি আহ্বান জানান।

সূত্র: আল জাজিরা

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য পাতার আরো খবর

গাজা উপত্যকায় আবারো ইসরায়েলি বিমান হামলা

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনগাজা: ফিলিস্তিনের গাজা উপত্যকা লক্ষ্য করে আবারো হামলা শুরু করেছে ইসরাইলি যুদ্ধবিমান। ফিলিস্তিনি . . . বিস্তারিত

ফিলিস্তিনিদের সঙ্গে ইরানের সেনা কমান্ডারের ফোনালাপে উদ্বিগ্ন ইসরাইল

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেহরান: ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনের নেতাদের সঙ্গে ইরানের শীর্ষস্থানীয় সেনা কমান্ডার মেজর জেন . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com