ব্রেকিং সংবাদ: |
  • পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ারকে তারেক রহমানের লিগ্যাল নোটিশ
  • ‘তারেক বর্তমানে বাংলাদেশের নাগরিক নন’
  • কাবুলে ভোটার নিবন্ধনকেন্দ্রে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৩
  • ২৫ বছরের যুদ্ধে সোয়া কোটি মুসলিম নিহত, যা একটি বিশ্বযুদ্ধের সমান ক্ষয়ক্ষতি
  • খালেদা জিয়ার মুক্তির দাবিতে সপ্তাহব্যাপী বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা
  • ত্রিভুবন বিমানবন্দরের গাফিলতিই দুর্ঘটনার জন্য দায়ী: ইউএস-বাংলা
  • যে শর্তে গাজীপুর সিটি নির্বাচনে বিএনপিকে ছাড় দিল জামায়াত

সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪৩

১৪ নভেম্বর,২০১৭

সিরিয়ায় বিমান হামলায় নিহত ৪৩

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
দামেস্ক: সিরিয়ার পশ্চিমাঞ্চলীয় আলেপ্পো প্রদেশের আল-আতারিব শহরে একটি ব্যস্ত বাজারে বিমান হামলায় অন্তত ৪৩ জন বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন।

লন্ডনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়া না কি রাশিয়ার যুদ্ধবিমান থেকে এ হামলা চালানো হয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি। হামলায় বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছে ও কয়েকজন এখনো নিখোঁজ রয়েছে। আশঙ্কা করা হচ্ছে, নিহতের সংখ্যা আরো বাড়তে পারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, অনেক ভবন ও ঘরবাড়ি ধ্বংস হয়েছে। রাস্তায় রক্তাক্ত মরদেহ ছড়িয়ে ছিটিয়ে আছে।

সিরিয়া গৃহযুদ্ধের শান্তিপূর্ণ সমাধান নিয়ে আস্তানায় বহুপক্ষীয় আলোচনার দুই সপ্তাহেরও কম সময়ে আল-আতারিব শহরে এই বিমান হামলা চালানো হলো। আস্তানা শান্তি আলোচনায় অংশ নিয়ে তুরস্ক, রাশিয়া ও ইরান সিরিয়ার চারটি শহরে ‘নো-ফ্লাই জোন’ কার্যকর করার ঘোষণা দেয়।

সিরিয়ার খুবই গুরুত্বপূর্ণ চার শহর ইদলিব, হোমস, লাটাকিয়া ও হামা- এই চার শহরে নো-ফ্লাই জোন কার্যকরের ঘোষণা দেয়া হয়। শর্তানুযায়ী, প্রায় ২৫ লাখ লোকের ওই চার শহরে বিমান হামলাসহ সব ধরনের সংঘর্ষ আগামী ছয় মাসের জন্য বন্ধ রাখার কথা।

সিরিয়ায় আইএসের আস্তানা থেকে ইসরাইল ও ন্যাটোর অস্ত্র উদ্ধার

সিরিয়ার দেইর আয-যোহরের কৌশলগত শহর মায়েদিনে উগ্র জঙ্গি গোষ্ঠী আইএসের ঘাঁটি থেকে ইসরাইলের তৈরি বিপুল অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। সিরিয়ার পূর্বাঞ্চলীয় শহরটি আইএসের দখল থেকে মুক্ত করার পর এসব অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়।

একজন ফিল্ড কমান্ডারের বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ‘সানা’ জানিয়েছে, ইহুদিবাদী ইসরাইলের তৈরি মধ্যম, ভারি এবং হালকা অস্ত্রের পাশাপাশি পূর্ব ইউরোপের দেশগুলো এবং ন্যাটোভুক্ত দেশগুলোর অস্ত্রও উদ্ধার করা হয়।

সিরিয়ার ফিল্ড কমান্ডার জানান, মর্টার, গোলন্দাজ বাহিনীর জন্য ব্যবহৃত সরঞ্জাম, সাঁজোয়া যান ধ্বংস করার কাজে ব্যবহৃত ব্যাপক পরিমাণে গোলাবারুদ পাওয়া গেছে। এ ছাড়া, ন্যাটোর ৪০ কিমি পাল্লার একটি ১৫৫ এমএম ভারি কামান পাওয়া গেছে।

সিরিয়ার সন্ত্রাসীদের আস্তানা থেকে এর আগেও ইহুদিবাদী ইসরাইলের অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে দেশটির সরকারি বাহিনী। পূর্বাঞ্চলীয় প্রদেশে হোমসের জিব আল-জারেহ্‌ অঞ্চল থেকে কয়েকদিন আগেই ব্যাপক পরিমাণে গোলাবারুদসহ ইসরাইলি কামান উদ্ধার করা হয়েছে।

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য পাতার আরো খবর

‘যুক্তরাষ্ট্র বিপুল অস্ত্র ও গোলাবারুদ দিচ্ছে গেরিলাদের, এটি তুরস্কের নিরাপত্তার জন্য হুমকি’

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআঙ্কারা: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা বিনামূল . . . বিস্তারিত

সৌদি আরবে অভ্যুত্থানের চেষ্টা, রাজপ্রাসাদের বাইরে প্রচণ্ড গোলাগুলি!

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনরিয়াদ: সৌদি আরবের বাদশাহ সালমানের বাসস্থান রয়্যাল প্যালেসের বাইরে প্রচণ্ড গোলাগুলি ও বিস্ফোরণের . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com