ইরাক-ইরান সীমান্তে শক্তিশালী ভূমিকম্প

১৩ নভেম্বর,২০১৭

ইরাকের রাজধানী বাগদাদে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার চিত্র।

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
তেহরান: ইরাক ও ইরানের সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্পের পর ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, ইরানের পশ্চিামাঞ্চলে কমপক্ষে ১৬০ জন প্রাণ হারিয়েছে। ১৫০০শ’র বেশি মানুষ আহত হয়েছে।

সাত দশমিক ৩ মাত্রার ওই ভূমিকম্পে ইরাকে আরো চারজন নিহত হয়েছে বলে প্রাথমিকভাবে খবর পাওয়া গেছে। হতাহতের সংখ্যা আরো বাড়ার আশঙ্কা করছে কর্তৃপক্ষ। খবর বিবিসির।

ভূমিকম্পের সময় ইরাকের রাজধানী বাগদাদে ভূকম্পন অনুভূত হওয়ার পাশাপাশি এমনকি ইসরায়েল এবং কুয়েতেও কম্পন অনুভূত হয়। লোকজন আতঙ্কে বাড়িঘর থেকে ছুটে বেরিয়ে রাস্তায় নেমে আসে।

ইরানের কমপক্ষে আটটি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে। বলছে রেড ক্রিসেন্টের কর্মকর্তারা। আরো অনেক এলাকায় বিদ্যুৎ এবং টেলিযোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। ভূমিকম্পের পর ভূমিধ্বসের কারণে উদ্ধারকাজও ব্যাহত হচ্ছে।

ইরানেরর জরুরি সহায়তা বিভাগের প্রধান জানিয়েছেন, বেশিরভাগ ক্ষতিগ্রস্ত হয়েছেন শারপল-ই যাহাব শহরে।

ইরানে প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, পাইলট নিহত
ইরানে শনিবার একটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়েছে। দেশটির এলিট রেভোল্যুশনারি গার্ডের ওয়েবসাইটে একথা বলা হয়েছে। সেপাহ্নিউজ জানিয়েছে, নিহত পাইলটের নাম শুখই (২২)।

তিনি রেভোল্যুশনারি গার্ডের সদস্য। বিমানটি দক্ষিণাঞ্চলীয় ফার্স প্রদেশে বিধ্বস্ত হয়। তবে কি কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি।

ইয়েমেনে ব্যর্থ হয়েছে সৌদি আরব: ইরান
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, ইয়েমেনের আবাসিক এলাকাগুলোতে আগ্রাসন বেড়ে যাওয়ায় প্রমাণিত হয়েছে, দেশটিতে যুদ্ধ করতে গিয়ে ব্যর্থ হয়েছে সৌদি আরব।
ইয়েমেনের হাজ্জা শহরের আবাসিক এলাকায় সৌদি আরবের নতুন করে চালানো ভয়াবহ বিমান হামলার তীব্র নিন্দা জানায় ইরান।

বুধবার ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাজ্জা শহরের কয়েকটি আবাসিক এলাকায় তীব্র বোমাবর্ষণ করে সৌদি জঙ্গিবিমান। এতে অন্তত ৬০ ব্যক্তি হতাহত হয় যাদের মধ্যে বহু নারী ও শিশু রয়েছে।

ইয়েমেনে হতাহতদের পরিবারবর্গকে শোক ও সমবেদনা জানিয়ে বাহরাম কাসেমি বলেন, দুই বছরেরও বেশি সময় ধরে ইয়েমেনের হাজার হাজার নিরপরাধ মানুষ হত্যা করেও লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়েছে রিয়াদ। এ কারণেই রাজতান্ত্রিক দেশটি সমুদ্র, স্থল ও আকাশপথে ইয়েমেনের ওপর কঠোর অবরোধ আরোপ করেছে; এমনকি মানবিক ত্রাণও পৌঁছাতে দিচ্ছে না।

ইয়েমেনে রাতদিন ২৪ ঘণ্টা একটানা সৌদি বোমাবর্ষণ, গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের ব্যাপারে আন্তর্জাতিক সমাজের নীরবতারও সমালোচনা করেন তিনি।

তিনি বলেন, জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক ত্রাণ ও উদ্ধারকারী সংস্থাকে ইয়েমেনের জনগণের সাহায্যে যেতে দেয়া হচ্ছে না। এটি মানবিকতা ও মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সৌদি পাশবিক আগ্রাসন থেকে ইয়েমেনের নিরপরাধ জনগণের জীবন ও সম্পদ রক্ষা করার জন্য জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থা ও প্রভাবশালী দেশকে এগিয়ে আসার আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাতসহ আরো কিছু দেশের সহযোগিতা নিয়ে সৌদি আরব ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনের ওপর ভয়াবহ হামলা চালিয়ে যাচ্ছে। সেইসঙ্গে দেশটির ওপর কঠোর অবরোধ আরোপ করে রেখেছে রিয়াদ।

গত প্রায় আড়াই বছরের সৌদি আগ্রাসনে ইয়েমেনের অবকাঠামোর অপূরণীয় ক্ষতির পাশাপাশি অন্তত ১২ হাজার মানুষ নিহত এবং আরো বহু লোক আহত হয়েছে।

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য পাতার আরো খবর

ইসরাইলে বিশ্বের প্রথিতযশা ইসলামী পণ্ডিত রেজা আসলানকে মানসিক নির্যাতন

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনতেল আবিব: যুক্তরাষ্ট্রের এই প্রথিতযশা লেখক এবং ইসলামী বিশেষজ্ঞ রেজা আসলান জানান, তাকে ইসরাইলের . . . বিস্তারিত

সৌদি আরবে বন্দুকযুদ্ধের পর এক চরমপন্থী গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনরিয়াদ: সৌদি আরবে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলি বিনিময়ের পর ভারী অস্ত্রসহ আহত অবস্থায় একজন &lsquo . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com