জিসিসি থেকে কাতারকে বাদ দেয়ার পরিকল্পনা সৌদি জোটের

১৭ জুলাই,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক

আরটিএনএন

দোহা: অবরোধ আরোপের পর এবার উপসাগরীয় সহযোগিতা জোট জিসিসি থেকে কাতারকে বাদ দেয়ার পরিকল্পনা করছে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট।


সোমবার লন্ডনের চেতাম হাউসে এক অনুষ্ঠানে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আনোয়ার গারগাস কাতারকে বহিষ্কারের পরিকল্পনার কথা জানাবেন বলে যুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে।


গারগাসের লিখিত বক্তব্য সম্পর্কে গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, কাতার ইস্যু নিয়েই আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক থিংক ট্যাংক চেতাম হাউসে বক্তব্য রাখবেন আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী।


বক্তব্যে কাতারকে সতর্ক করে গারগাস জোটের তরফ থেকে বলবেন, পারস্পরিক নিরাপত্তা ও স্বার্থ রক্ষার আঞ্চলিক জোট জিসিসির ক্ষতি করবেন, আবার একইসঙ্গে সেই জোটের সদস্যও থাকবেন, এটা হতে পারে না। আপনি আল-কায়েদারও বন্ধু হবেন, আবার আমাদেরও বন্ধু হবেন, এমনটা হয় না।


একই সঙ্গে তিনি তার বক্তব্যে তিনি এটা প্রমাণ করবেন যে, গত ছয় সপ্তাহ ধরে চলা কাতার অবরোধ কাজ করতে শুরু করেছে এবং দোহা চাপে পড়ছে।


আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী কাতারে অবস্থানরত তার তালিকাভুক্ত ৫৯ চরমপন্থীকে হস্তান্তরের দাবিও করতে পারেন আলোচনায়।


‘সন্ত্রাসবাদে’ সমর্থন দেয়ার অভিযোগে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিশর ও বাহরাইন ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক ও পরিবহন সম্পর্ক ছিন্ন করে। যদিও কাতার দৃঢ়ভাবে এই অভিযোগ অস্বীকার করে।

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য পাতার আরো খবর

আল আকসা সঙ্কট বিশ্ব বিপর্যয়ের কারণ হতে পারে: সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনরিয়াদ: আল-আকসা মসজিদ দখলের ইসরাইলি অপচেষ্টা সারা বিশ্বের মুসলিমদের ক্ষেপিয়ে তুলছে যেটা বিশ্ব বি . . . বিস্তারিত

আমরা মক্কা ও মদিনার মতো আল-কুদ‌্সকেও রক্ষা করবো: এরদোগান 

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএন তেলআবির: প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান জেরুজালেমে অবস্থিত মুসলিমদের তৃতীয় পবিত্রস্থান আল . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com