রবিবার আল-আকসা মসজিদ পুনরায় খুলে দেয়া হবে

১৬ জুলাই,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক

আরটিএনএন

তেল আবিব: ইসরাইলের প্রধানমন্ত্রী বেনজামি নেতানিয়াহু বলেছেন, রবিবার আল-আকসা মসজিদ পুনরায় খুলে দেয়া হবে। ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘাতকে কেন্দ্র করে দুই দিন আগে মসজিদটি বন্ধ করে দেয়া হয়েছিল।

 

শনিবার বিকেলে নেতানিয়াহুর কার্যালয়ের পক্ষ থেকে বলা হয়, ধীরে ধীরে আল-আকসা মসজিদ প্রার্থনাকারী,দর্শক ও পর্যটকদের জন্য খুলে দেয়া হবে।


শুক্রবার গোলাগুলির ঘটনায় পবিত্র মসজিদের পাশ্ববর্তী স্থানে তিনজন ফিলিস্তিনি ও দুইজন ইসরাইলি পুলিশ নিহত হয়।

গোলাগুলির ঘটনার পর গত শুক্রবার  ইসরাইলি কর্তৃপক্ষ আল-আকসা মসজিদে জুম্মার নামাজ বাতিল করে দেয়। প্রায় ৫০ বছর পর এই প্রথম পবিত্র মসজিদটিতে মুসলিমরা জুম্মার নামাজ আদায় করতে পারলো না।


জেরুজালেম এবং ফিলিস্তিনি অঞ্চলের সাবেক গ্রান্ড মুফতি শেখ ইকরিমা সাবরি বলেন, এই মসজিদ বন্ধ একটি ‘যৌথ শাস্তি’ যা হাজার হাজার উপাসকদের আক্রান্ত করেছে।


মসজিদটি বন্ধ করে দেয়ার প্রসঙ্গে ক্ষোভ জানিয়ে শনিবার জেরুজালেমে ফিলিস্তিনি কর্তৃপক্ষের নিয়োগকৃত গভর্নর আদনান হুসেইনি বলেন, ‘এটি নজিরবিহীন ঘটনা। অনেক বছর ধরে মসজিদটি বন্ধ হয়নি। পরিস্থিতি খুব ভয়াবহ। ইসরাইলি কর্তৃপক্ষ পরিস্থিতিকে অতিরঞ্জিত করার চেষ্টা করছে। আমরা এক সংঘাতপূর্ণ পরিস্থিতিতে থাকি এবং এখানে প্রায় প্রতিদিনই সহিংসতা হয়। চেকপয়েন্টগুলোতে প্রায় প্রতিদিনই ফিলিস্তিনিদেরকে নির্দয়ভাবে হত্যা করা হচ্ছে।’


প্রসঙ্গত, আল-আকসা মসজিদ প্রাঙ্গণটি একইসঙ্গে মুসলিম ও ইহুদিদের জন্য পবিত্র স্থান বলে বিবেচিত হয়। মুসলিমরা একে আল হারাম আল শরিফ নামে ডেকে থাকেন। আর ইহুদিরা এ স্থানটিকে টেম্পল মাউন্ট বলে থাকে।


১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের সময় ইসরাইল পূর্ব জেরুজালেম দখল করে নেয়।


ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধ শুরু হয়েছিল ১৯৬৭ সালের ৫ জুন। এদিন ইসরাইল আরব রাষ্ট্রগুলোর উপর ভয়াবহ আক্রমণ শুরু করেছিল। মাত্র ছয় দিনের যুদ্ধে ফিলিস্তিনের গাজা, পশ্চিম তীর, জেরুজালেম, মিশরের সাইনাই ও সিরিয়ার গোলান মালভূমি দখল করে নেয় ইসরাইল।


১৯৮০ সালে জেরুজালেম শহরটিকে একত্রিত করে ইহুদি রাষ্ট্রের রাজধানী হিসেবে দাবী করে ইসরাইল। কিন্তু ইসরাইল এই পদক্ষেপকে আন্তর্জাতিক সম্প্রদায় কখনো স্বীকৃতি দেয়নি।


আল জাজিরা অবলম্বনে

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য পাতার আরো খবর

আল আকসা সঙ্কট বিশ্ব বিপর্যয়ের কারণ হতে পারে: সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনরিয়াদ: আল-আকসা মসজিদ দখলের ইসরাইলি অপচেষ্টা সারা বিশ্বের মুসলিমদের ক্ষেপিয়ে তুলছে যেটা বিশ্ব বি . . . বিস্তারিত

আমরা মক্কা ও মদিনার মতো আল-কুদ‌্সকেও রক্ষা করবো: এরদোগান 

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএন তেলআবির: প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান জেরুজালেমে অবস্থিত মুসলিমদের তৃতীয় পবিত্রস্থান আল . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com