সৌদিতে অবৈধ অভিবাসীদের জন্য ৯০ দিনের ক্ষমা

২০ মার্চ,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক

আরটিএনএন

রিয়াদ: সৌদি আরবে অবৈধভাবে বসবাস করা অন্য দেশের নাগরিক ও শ্রমিকদের নতুন করে ওয়ার্ক পারমিট নিয়ে বৈধ হওয়ার জন্য ৯০ দিনের সময় বেঁধে দিয়েছেন দেশটির যুবরাজ।


সৌদি সরকার প্রকাশিত এক গেজেটে বলা হয়, সৌদি আরবের উপ প্রধানমন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নায়িফ রবিবার ‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচির উদ্বোধন করে তিন মাসের এই ‘সাধারণ ক্ষমার’ ঘোষণা দেন।


গেজেটে যুবরাজ মুহাম্মদ বিন নায়িফ জানান, অনুমতি ছাড়া বসবাস, ইকামা ছাড়াই অবস্থান, সরকারি অনুমতি না নিয়ে কাজ করা এবং সৌদি আরবে অবৈধ অনুপ্রবেশের মত অপরাধের ক্ষেত্রে আগামী ২৯ মার্চ থেকে সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে। যারা এই সুযোগ নেবেন, তাদের কোনো শাস্তি ছাড়াই দেশে ফেরার সুযোগ দেয়া হবে। এমনকি ভবিষ্যতে কাজ নিয়ে আবারো বৈধভাবে সৌদি আরবে আসার সুযোগ থাকবে তাদের।

 

উল্লেখ্য, সৌদি আরবের নিয়ম অনুসারে অবৈধভাবে বসবাস বা কাজ করা কোনো বিদেশী নাগরিক ধরা পড়লে তাকে জরিমানা, কারাগার বা উভয় শাস্তির মুখোমুখি হতে হয়। সেই সঙ্গে এই নাগরিককে নিজ দেশে ফেরত পাঠানোর আগে আঙুলের ছাপ রাখা হয় এবং পরবর্তীতে তাকে আর সৌদি আরবে কাজের জন্য আসার অনুমতি প্রদান করা হয় না।


কিন্তু তিন মাসের এই সাধারণ ক্ষমার সুযোগ যারা নেবেন, তাদের আঙুলের ছাপ নেয়া হবে না। সেই সঙ্গে পরবর্তীতে তারা চাইলে সৌদি আরবে আবারো কাজের জন্য আসতে পারবেন বলে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল জানান।


সূত্র: সৌদি গেজেট

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য পাতার আরো খবর

আল-আকসায় ইসরাইলি হামলায় শতাধিক ফিলিস্তিনি আহত

আন্তর্জাতিক ডেস্ক আরটিএনএন জেরুজালেম: মুসলমানদের প্রথম কেবলা পবিত্র আল-আকসায় ইসরাইলি সেনাদের সঙ্গে সংঘর্ষে একশরও বেশি ফি . . . বিস্তারিত

আল আকসা সঙ্কট বিশ্ব বিপর্যয়ের কারণ হতে পারে: সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনরিয়াদ: আল-আকসা মসজিদ দখলের ইসরাইলি অপচেষ্টা সারা বিশ্বের মুসলিমদের ক্ষেপিয়ে তুলছে যেটা বিশ্ব বি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com