আসছে হারিকেন ফ্লোরেন্স, যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে জরুরি অবস্থা

১৩ সেপ্টেম্বর,২০১৮

আসছে হারিকেন ফ্লোরেন্স, যুক্তরাষ্ট্রের চার অঙ্গরাজ্যে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন ডিসি: হারিকেন ফ্লোরেন্স আরও শক্তিশালী হয়ে ঘণ্টায় ২২৫ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে বলে জানিয়েছে মার্কিন আবহাওয়াবিদরা। এতে আগামী ৪৮ ঘণ্টায় প্রাণনাশী প্লাবনের আশঙ্কা করছেন তারা।

বৃহস্পতিবার উত্তর ক্যারোলাইনার উইলমিংটনের কাছে হারিকেনটি আঘাত হানতে পারে, যে কারণে এরইমধ্যে ভার্জিনিয়া, মেরিল্যান্ড, ওয়াশিংটন ডিসি, উত্তর এবং দক্ষিণ ক্যারোলাইনায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

বিষয়টি নিয়ে উত্তর ক্যারোলাইনার গভর্নর রয় কুপার এক সংবাদ সম্মেলনে বলেন, এই ঘূর্ণিঝড় একটি দানব। এটা খুবই বড়, ভয়াবহ, প্রাণনাশী ও ঐতিহাসিক হারিকেন।

মার্কিন জাতীয় আবহাওয়া সার্ভিস বলছে, হারিকেন ফ্লোরেন্সের প্রভাবে উপকূলে ১৩ ফুট (চার মিটার) পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে। এছাড়া কিছু এলাকায় ২৫ ইঞ্চি (৬৪ সেন্টিমিটার) পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

এছাড়া দক্ষিণ ক্যারোলাইনার ডব্লিউসিবিডি-টিভির প্রধান আবহাওয়াবিদ রব ফাওলার বলেছেন, ফ্লোরেন্স আরও বড় হচ্ছে এবং ১০০ মাইল দূরে এর প্রভাব অনুভূত হবে।

দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টারের তথ্য মতে, হারিকেন ফ্লোরেন্স উত্তর ক্যারোলাইনার কেপ ফিয়ারের এক হাজার ৭৮ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল।

এরই মধ্যে উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনার জন্য জরুরি ঘোষণাপত্রে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এদিকে দক্ষিণপূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যের মানুষজনকে ভয়াবহ এই ঘূর্ণিঝড়কে সামনে রেখে পানি, জেনারেটর ও গ্যাসসহ প্রয়োজনীয় সরঞ্জাম লাইন দিয়ে কিনতে দেখা গেছে।

মন্তব্য

মতামত দিন

যুক্তরাষ্ট্র পাতার আরো খবর

জাতিসংঘের সহকারী সেক্রেটারির সঙ্গে সংসদ নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে: ফখরুল

নিজস্ব প্রতিনিধিআরট্টিনেএননিউইয়ার্ক: একাদশ সংসদ নির্বাচনের আগে দেশে ক্ষমতাসীনদের সঙ্গে রাজনৈতিক মতভেদের মধ্যে জাতিসংঘ সদ . . . বিস্তারিত

ভয়েস অব আমেরিকা টিভিতে বাংলাদেশি মারইয়াম

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনওয়াশিংটন: যুক্তরাষ্ট্রের নিউ জার্সির সিক্সথ গ্রেডের ছাত্রী মারইয়াম মাসুদকে দেখলে তার বয়সী অন্যদ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com