সর্বশেষ সংবাদ: |
  • নির্বাচনের মাঠ এখনও লেভেল প্লেয়িং হয়নি: ড. কামাল
  • প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না নির্বাচন কমিশন, প্রার্থীদের সমান সুযোগ নিশ্চিতে নিরপেক্ষতার প্রশ্নে ছাড় নয় : কমিশনার শাহাদাত
  • বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু হবে ১৮ নভেম্বর, প্রথম দিন রাজশাহী ও রংপুর বিভাগ

কফি আনানের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিচ্ছেন বিশ্ব নেতারা

১৩ সেপ্টেম্বর,২০১৮

কফি আনানের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিচ্ছেন বিশ্ব নেতারা

আন্তর্জাতিক ডেক
আরটিএনএন
আক্রা: জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের অন্ত্যেষ্টিক্রিয়া বৃহস্পতিবার তার জন্মভূমি ঘানায় অনুষ্ঠিত হচ্ছে। এতে বিশ্বের সাবেক ও বর্তমান নেতারা অংশ নিচ্ছেন। খবর এএফপি’র।

সম্মানিত এ কূটনীতিকের প্রতি শ্রদ্ধা জানাতে ঘোষিত তিনদিনের জাতীয় শোক পালন শেষ হওয়ার মধ্যদিয়ে আক্রা ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় তার এ অন্ত্যেষ্টিক্রিয়া শুরু হচ্ছে।

আনান ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত জাতিসংঘের মহাসচিবের দায়িত্ব পালন করেন। তিনি কিছুদিন অসুস্থ থাকার পর সুইজারল্যান্ডে তার বাসভবনে ১৮ আগস্ট মারা যান। এ সময় তার বয়স হয়েছিল ৮০ বছর।

জাতিসংঘের বর্তমান মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস রাষ্ট্রীয় এ অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

ঘানার তথ্যমন্ত্রী জানান, প্রতিবেশী দেশ আইভরিকোস্টের প্রেসিডেন্ট এবং লাইবেরিয়া, নামিবিয়া, ইথিওপিয়া, নাইজার ও জিম্বাবুয়ের নেতারা বৃহস্পতিবারের এ অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে তাদের অংশ নেয়ার কথা নিশ্চিত করেছেন।

ঘানার প্রেসিডেন্ট নানা আকুফো-আদো এ অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানকে তাদের দেশের জন্য একটি বড়ো ধরণের ঘটনা হিসেবে অভিহিত করেন। তিনি আনানকে এই প্রজন্মের অনেক বিখ্যাত লোকের অন্যতম হিসেবে বর্ণনা করেন।

কফি আনানের কফিন জেনেভা থেকে দেশে আনার পর ঘানার সাধারন জনগণ ও বিশিষ্ট ব্যক্তিবর্গ তাকে গভীর শ্রদ্ধা জানান। কফিনটি লাল, সবুজ ও সোনালী রঙের পতাকা দিয়ে মোড়ানো রয়েছে। আনুষ্ঠানিক পোশাকে সামরিক বাহিনীর সদস্যরা কফিনটি ঘিরে রাখে।

মন্তব্য

মতামত দিন

আফ্রিকা পাতার আরো খবর

অনেক চড়াই উৎরাইয়ের পর   লাগোসের শিক্ষার্থীরা হিজাব পরিধানের অনুমতি পেল

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলাগোস: নাইজেরিয়ার এক সময়কার রাজধানী এবং অন্যতম বন্দর রাজ্য লাগোসের উচ্চ আদালত ২০১৪ সালের অক্টোব . . . বিস্তারিত

ঘানার যে গ্রামে মোবাইল যোগাযোগের মাধ্যম একটি গাছ

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনআক্রা: গাছ দিয়ে মোবাইলের যোগাযোগ, শুনতে অদ্ভুত শোনাতে পারে। কিন্তু ঘানার একটি গ্রামের বাসিন্দা . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com